অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকে নোটিশ দিয়েছে সুপ্রিম কোর্ট


ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী, বিজেপির দেবেন্দ্র ফড়নবিস তাঁর বিরুদ্ধে দুটি ফৌজদারি মামলার কথা না জানানোয় সুপ্রিম কোর্ট আজ তাঁকে নোটিশ দিয়েছে।

নিয়ম অনুযায়ী বিধানসভা অথবা লোকসভা নির্বাচনে প্রার্থী যখন মনোনয়ন পত্র জমা দেন, তখন অন্যান্য তথ্যের মধ্যে তাঁর বিরুদ্ধে কোন ফৌজদারি মামলা চলছে কি না তা হলফনামা দিয়ে জানাতে হয়। ঘটনা হল, ২০১৪ সালে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের সময় ফড়নবিসের বিরুদ্ধে একটি প্রতারণা ও একটি মানহানির মামলা চলছিল, কিন্তু তাঁর আইনজীবী নির্বাচন কমিশনের কাছে হলফনামা পেশ করার সময় এই দুটি মামলার নথি জমা দেওয়া দূরে থাক, এই সংক্রান্ত কোন তথ্যও জানাননি।

এ ব্যাপারে বেশ কিছু দিন ধরে একটি জনস্বার্থ মামলা চলছিল। মামলাকারীর বক্তব্য ছিল, ফড়নবিসের এই অন্যায় আচরণের কারণে তাঁর নির্বাচন বাতিল করা হোক। মুম্বাইয়ের দায়রা আদালত ও হাইকোর্ট এই মামলা খারিজ করে দেওয়ায় মামলাকারী সুপ্রিম কোর্টে আবেদন করেন। সর্বোচ্চ আদালত সেটি গ্রহণ করে ফড়নবিসকে এর কারণ দর্শানোর জন্য আজ বৃহস্পতিবার নোটিশ জারি করেছে। উত্তর সন্তোষজনক না হলে তার নির্বাচন খারিজ হয়ে যেতে পারে, যার ফলে মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হবে।

please wait

No media source currently available

0:00 0:00:58 0:00

XS
SM
MD
LG