অ্যাকসেসিবিলিটি লিংক

বর্তমান কোভিড পরিস্থিতিতেও রেকর্ডসংখ্যক ভারতীয় ছাত্রকে ভিসা দিয়েছে যুক্তরাষ্ট্র


প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, নিউ জার্সি
প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, নিউ জার্সি

"যুক্তরাষ্ট্রে পড়াশোনা করাটা ভারতীয় ছাত্রদের জন্য একটা নতুন ধরনের অভিজ্ঞতা। যেখানে একটা তরতাজা আন্তর্জাতিক দৃষ্টিকোণ তৈরি হয় এবং অনেক সময়ই পড়া শেষ করে কাজ করার অমূল্য সুযোগ আসে"।

বর্তমান কোভিড পরিস্থিতিতেও যুক্তরাষ্ট্র এ বছর রেকর্ডসংখ্যক ভারতীয় ছাত্রকে ভিসা দিয়েছে। নতুন দিল্লির যুক্তরাষ্ট্র দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, "এই প্রচেষ্টার ফলে ৫৫ হাজারেরও বেশি ছাত্র ও এক্সচেঞ্জ ভিজিটর যুক্তরাষ্ট্রে পড়াশোনা করার জন্য আমেরিকা যাচ্ছে এবং প্রতিদিনই আরও কিছু ছাত্রকে ভিসা দেওয়া হচ্ছে। এঁরা নতুন সেমিস্টারে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করতে পারবেন। আগামী কয়েক মাসে যুক্তরাষ্ট্র দূতাবাস একটি চমৎকার ছাত্র মরশুম দেখার অপেক্ষায় রয়েছে।"

ইন্ডিয়ানার বল স্টেট ইউনিভার্সিটির ক্যাম্পাস
ইন্ডিয়ানার বল স্টেট ইউনিভার্সিটির ক্যাম্পাস

নতুন দিল্লির যুক্তরাষ্ট্র দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত অতুল কেশপ বলেছেন, "যুক্তরাষ্ট্রে পড়াশোনা করাটা ভারতীয় ছাত্রদের জন্য একটা নতুন ধরনের অভিজ্ঞতা। যেখানে একটা তরতাজা আন্তর্জাতিক দৃষ্টিকোণ তৈরি হয় এবং অনেক সময়ই পড়া শেষ করে কাজ করার অমূল্য সুযোগ আসে। ভারতীয় ছাত্ররা যুক্তরাষ্ট্রের সমাজকে আরও উন্নত করে তোলেন। পড়াশোনায় উচ্চ মানের সাফল্যের সঙ্গে সঙ্গে আমাদের দেশের সঙ্গে তাঁদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। ভারতে যুক্তরাষ্ট্র দূতাবাসের পরিশ্রমী মহিলা ও পুরুষেরা এই সব ভারতীয় ছাত্রদের যুক্তরাষ্ট্রে যাওয়া ও পড়াশোনার সুযোগ করে দিতে পেরে গর্বিত।"

দূতাবাস জানায়, কোভিড পরিস্থিতির জন্য ভিসা দেওয়ার কাজটি খুবই কঠিন চ্যালেঞ্জের মুখে পড়ে। সাধারণত দূতাবাস ও উপ-দূতাবাসগুলি অনেক আগে থেকে ভিসা অনুমোদনের কাজ শুরু করে। কাগজপত্র পরীক্ষা, ইন্টারভিউ, ইত্যাদি চলতে সময় লাগে। কিন্তু এবারে কোভিডের জন্য ওই কাজ দু'মাস পিছিয়ে গিয়েছে। জুলাই মাসে একটু অবস্থা ভাল হওয়ার পর আবার ভিসা অফিসের কাজ শুরু হয় এবং আশ্চর্যজনকভাবে দূতাবাস কর্মীরা শুধু যে বকেয়া কাজ শেষ করেছেন তাই নয়, তার বাইরেও অনেক কাজ করেছেন।

XS
SM
MD
LG