অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত


বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশন বা জেসিসি এর ৬ষ্ঠ বৈঠকটি করোনা দুর্যোগের কারনে মঙ্গলবার বিকেলে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে।

বৈঠক শেষে সীমান্ত হত্যাকে শূন্যের কোঠায় নিয়ে আনতে এবং অভিন্ন নদ-নদীর পানি বণ্টনের সমস্যা সমাধানে দুই দেশ সম্মত হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আব্দুল মোমেন যিনি বৈঠকে বাংলাদেশ পক্ষের নেতৃত্ব দিয়েছেন বলেন রোহিঙ্গা ইস্যু, বাণিজ্য, বিনিয়োগ এবং অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়াবলী নিয়েও আলোচনা হয়েছে। বৈঠকে ভারতিয় পক্ষের নেতৃত্ব দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ।

কূটনৈতিক বিশেষজ্ঞরা জেসিসি এর সদ্য সমাপ্ত এই বৈঠকটিকে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত অন্যান্য আর দশটি

বৈঠকের মতই মনে করছেন। তাঁদের মতে দুই দেশের বিভিন্ন পর্যায়ের বৈঠকে অতিতেও নদ-নদী, সীমান্ত হত্যা এবং অন্যান্য সমস্যার সমাধানের বিষয়ে অনেক আলোচনা হয়েছে কিন্তু সমস্যা গুলো সমাধানের পরিবর্তে ঝুলেই রয়েছে। বৈঠকের বিষয়ে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের কাছে ভয়েস অফ অ্যামেরিকার তরফে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন এটা দুই দেশের মধ্যে একটি গতানুগতিক বৈঠক। কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন এসকল সমস্যা সমাধানের জন্য সম্মতি বা প্রতিশ্রুতির কথা আর নতুন করে বাংলাদেশের মানুষ শুনতে চায়না বরং তাঁরা এর কার্যকর সমাধান দেখতে চান।

সরাসরি লিংক


XS
SM
MD
LG