অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাভাইরাসের উৎপত্তি চীনা গবেষণাগার থেকে: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলছেন যে তিনি এ ব্যাপারে অনেক বেশি নিশ্চিত যে করোনাভাইরাসের উৎপত্তি চীনা গবেষণাগার থেকে । এর ফলে এই বক্তব্যের কয়েক ঘন্টা আগে তাঁর শীর্ষ গোয়েন্দা সংস্থার প্রকাশিত, প্রকাশ্য মূল্যায়নের তিনি বিরোধীতা করলেন।

যদিও বেশির ভাগ বিজ্ঞানি এ ব্যাপারে একমত যে করোনাভাইরাস মহামারির উৎপত্তি চীনের ঊহানে তবে এ নিয়ে প্রায় সীমাহীন আঁচ অনুমান চলছে যে সংক্রমণ পশুর দেহ থেকে মানুষের দেহে আসলো কি ভাবে। ষড়যন্ত্র তত্বে বিশ্বাসী অনেকেই বলছেন যে উদ্দেশ্যমূলক ভাবেই কভিড ১৯ কৃত্রিম ভাবে তৈরি করা হয়। তবে গতকালই দিনে আরও আগের দিকে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এ রকম তত্ব নাকচ করে দিয়েছে। জাতীয় গোয়েন্দা সংস্থার অধিদপ্তর বলছে , যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো বিজ্ঞানিদের সঙ্গে এ ব্যাপারে সহমত যে COVID-19 এর জীবানু মানুষের তৈরি নয় এবং এর জিনে কোন পরিবর্তনও করা হয়নি। তবে গতকাল আরও পরের দিকে প্রেসিডেন্টকে যখন জিজ্ঞেষ করা হয় যে তিনি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তাদের এই প্রমাণ দেখেছেন কী না যে উহান ইনস্টিউট অফ ভাইরলজি বা ঊহানের জীবাণু-বিজ্ঞান ইনস্টিটিউট থেকে COVID-19 এসেছে , তখন তিনি বলেন হ্যাঁ, হ্যাঁ আমি দেখেছি , তবে এ বিষয় তিনি বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানান।

গোয়েন্দা দপ্তরের এই বিবৃতিতে অবশ্য এই সম্ভাবনা খোলাই থাকছে যে চীনে উৎপত্তি হ্ওয়া এই জীবাণুর সঙ্গে চীনা গবেষকদের সম্পর্ক থাকতেই পারে।

ঐ বিবৃতিতে বলা হয় যে গোয়েন্দা সম্প্রদায় সব তথ্য এবং গোপন খবর নিবীড় ভাবে পরীক্ষা করে দেখবে যে এই রোগের বিস্তার কি কোন সংক্রমিত পশু থেকে ঘটেছে, না কি তা ঊহানের গবেষণাগারে দূর্ঘটনার কারণে ঘটেছে।

চীনা সরকার সমর্থিত ঊহানের জীবাণু-বিজ্ঞান ইনস্টিটিউট বার বার এই অভিযোগ অস্বীকার করে এসেছে যে তারাই COVID-19 সংক্রমণের প্রাথমিক উৎস এবং বহু বিশেষজ্ঞই বলছেন যে এই জীবানু সম্ভবত নিকটবর্তী বন্য প্রাণীর বাজারে, প্রাণীর দেহ থেকে মানুষের দেহে এসেছে। ট্রাম্প অবশ্য চীনের অস্বীকৃতি সম্পর্কে বার বার সংশয় প্রকাশ করেছেন এবং কোথায় ও কেমন করে এই মহামারির উৎপত্তি সে সম্পর্কে বাকি বিশ্বকে জানাতে ব্যর্থতার জন্য তিনি চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অভিযুক্ত করেছেন। গতকাল ট্রাম্প বলেন এ নিয়ে অনেক তত্ব রয়েছে তবে গুরুত্বপূর্ণ বিষয়গুলো লুকিয়ে রাখাটা চীনা কর্মকর্তাদের বন্ধ করতে হবে।

XS
SM
MD
LG