অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প গত রাতে সাউথ ডাকোটার অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের সূচনা করেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত রাতে সাউথ ডাকোটার মাউন্ট রাশমোরে তাঁর ভাষণের মধ্য দিয়ে, যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস, ৪ঠা জুলাইয়ের অনুষ্ঠানের সূচনা করেন। তিনি বলেন এখন শিশুদের স্কুলে নিজেদের দেশকে ঘৃণা করতে শেখানো হয় এবং জোর দিয়েই বলেন, আমেরিকার জীবন ধারা সুরক্ষা করতে হলে তাঁর কথায় বামেদের তরফ থেকে চরমপন্থী আক্রমণ বন্ধ করতে হবে। ট্রাম্প উপস্থিত জনগণকে সতর্ক করে দেন যে, মে মাসের শেষের দিকে পুলিশের নিয়ন্ত্রণে থাকার সময়ে জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে বর্ণবাদী বৈষম্যের বিরুদ্ধে গোটা দেশে যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে তা আমেরিকান সরকারের ভিত্তির প্রতি হুমকি স্বরূপ। প্রেসিডেন্ট ঘোষণা করেন, তাঁর কথায়, তিনি চিরকালের মহত্ আমেরিকানদের মূর্তি নিয়ে, ন্যাশনাল গার্ডেন অফ আমেরিকান হিরোজ গঠন করবেন।

তাঁর ভাষণের সময়ে ট্রাম্প নিজে এবং অধিকাংশ সমবেত লোকজনও কোন মাস্ক পরেননি এবং উপস্থিত লোকজনের মধ্যে শারিরীক দূরত্ব বজায় রাখার কোন চেষ্টাও করা হয়নি। জনস্বাস্থ্য কর্মকর্তারা এ নিয়ে উদ্বিগ্ন যে সাউথ ডাকোটার এই অনুষ্ঠানই ব্যাপক ভাবে এই ভাইরাসের উৎস হয়ে উঠতে পারে। প্রেসিডেন্ট তাঁর ভাষণে জর্জ ওয়াশিংটন, টমাস জেফার্সন, আব্রাহাম লিংকন এবং থিয়োডর রুজভেল্টের কথা উল্লেখ করেন যাদের প্রতীকি এই বিশাল পর্বতে খচিত রয়েছে। তিনি অবশ্য আদিবাসী আমেরিকানদের কথা বলেননি যারা অবশ্য মনে করেন যে এই পাহাড়ে সেই সব খোদিত ক‘রে এই স্থানটিকে অপমানিত করা হয়েছে। ট্রাম্প বলেন দেশে ক্রমবর্ধমান সামাজিক ন্যায় বিচার বিষয়ক আন্দেলন, প্রকৃত পক্ষে ন্যায় বিচার এবং সমাজ উভয়কেই ধ্বংস করবে।

জনগণের করতালির মধ্যে ট্রাম্প ঘোষণা করেন যে সীমান্ত প্রাচীর নির্মাণ করা হচ্ছে। যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে দেয়াল নির্মাণ ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতির অন্যতম বিষয় ছিল। তাঁর ভাষণের পর আতশবাজি খেলা হয়, গত দশ বছরে যা ছিল মাউন্ট রাশমোরে এই প্রথম এ ধরণের অনুষ্ঠান।

XS
SM
MD
LG