অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে বাহরাইন এবং সুদান


সোমবার রিয়াদ ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেওয়ার পর, সৌদী আরবের কয়েকটি মিত্র দেশ ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে। সৌদী আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে, যখন তেহরানে রিয়াদের দূতাবাসে প্রতিবাদকারীরা চড়াও হয়।

বাহরাইন এবং সুদান, তেহরান এর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। সংযুক্ত আরব আমিরাত, ইরানের সঙ্গে তাদের সম্পর্ক সীমিত করেছে। তারা তাদের দেশে তেহরানের কূটনীতিকদের সংখ্যা সীমিত করেছে এবং রাষ্ট্রদূতের পরিবর্তে charge d'affaires সে দেশের প্রতিনিধিত্ব করবেন।

ওই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পায় যখন সুন্নি প্রধান সৌদী আরব, শনিবার এক প্রধান শিয়া ধর্মীয় নেতা শেখ নিমর আল-নিমর এর প্রাণদন্ড কার্যকর করে। ওই নেতা এবং আরও ৪৬জনের প্রাণদন্ড কার্যকর করার কথা রিয়াদ ঘোষণা করার পর, ক্রুদ্ধ ইরানী প্রতিবাদকারীরা তেহেরানে সৌদী দূতাবাসে আসবাবপত্র ভেঙ্গে ফেলে এবং আগুন লাগায়। বিক্ষোভকারীরা মাশাদে সৌদী আরবের কনসুলেটেও হামলা চালায়।

অন্তত ৪০জন প্রতিবাদকারীকে গ্রেপ্তার করা হয়। ইরানী প্রেসিডেন্ট হাসান রুহানি ওই সব আক্রমণকে সম্পূর্ণ অন্যায় বলে আখ্যায়িত করেন কিন্তু আল-নিমর এর প্রাণদন্ড কার্যকরের তীব্র সমালোচনা করে।

XS
SM
MD
LG