অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান ও সৌদি আরবের মধ্যকার কুটনৈতিক সঙ্কট আরও ঘনীভূত


ইয়েমেনের রাজধানী সানায় প্রত্যক্ষদর্শীরা ইরানের এই দাবিকে নাকচ করে দিচ্ছেন যে এক বিমান হামলায় সৌদি আরব সেখানে ইরানি দূতাবাসের উপর আঘাত হেনেছে।

ইয়েমেনে ইরানি দূতাবাসের উপর ইচ্ছাকৃত ভাবে বিমান হামলার জন্য সৌদি আরবকে দায়ী করেছে ইরান। সানায় প্রত্যক্ষদর্শীরা বলছেন যে বাহ্যত ঐ ভবনে কোন ক্ষয়ক্ষতি হয়নি তবে কিছু বোমার কিছুটা খন্ডংশ দুতাবাস প্রাঙ্গনে এসে পড়ে। সৌদি বিমান হামলাটি হয় দূতাবাস থেকে প্রায় ৭০০ মিটার দূরে।

সেখানকার রাষ্ট্রীয় টেলিভিশন জানাচ্ছে ইরানের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র হোসেন জাবের আনসারি বলেন যে ইয়েমেনর রাজধানী সানায় , তাঁর কথায় , এই বিমান হামলা হচ্ছে, কুটনৈতিক মিশনগুলোর রক্ষার জন্য প্রণীত আন্তর্জাতিক নিয়মনীতির লংঘন।

তিনি বলেন যে দূতাবাস ভবনের ক্ষতি সাধন এবং কয়েকজন কর্মীর আহত হবার জন্য সৌদি আরব দায়ী। তার বিবৃতিতে জানানো হয়নি যে কারা , কতখানি আহত হয়েছে।

সৌদি আরব ইরান সমর্থিত হুথি শিয়া বিদ্রোহীদের বিরুদ্ধে ইয়েমেনে বিমান অভিযান চালিয়ে যাচ্ছে। ইরানের এই অভিযোগ সম্পর্কে রিয়াদ সরকার এখনও কোন রকম মন্তব্য করেনি।

সরকারী বিবৃতি অনুযায়ী ইরানের মন্ত্রীসভা সৌদি আরবে তৈরি সব ধরণের পণ্যের আমদানি নিষিদ্ধ করেছে এবং ইরানিদের মক্কা ভ্রমণের উপরও নিষেধাজ্ঞা জারি করেছে।

XS
SM
MD
LG