অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে বাইডেন অভ্যন্তরীন চ্যালেঞ্জের সম্মুখীন


ইরান বিষয়ে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত রবার্ট ম্যালে এ রকম আভাস দিয়েছেন যে, ইরাকে যুক্তরাষ্ট্রের বাহিনীর উপর ইরানের পক্ষে সাম্প্রতিক আক্রমণগুলো যুক্তরাষ্ট্র-ইরান উত্তেজনা হ্রাসের লক্ষ্যে কূটনৈতিক উদ্যোগ গ্রহণে বাইডেন প্রশাসনের জন্য অভ্যন্তরীন সমর্থন লাভ ক্রমশই কঠিন হয়ে যাচ্ছে। গত মাস থেকেই ইরাকে যুক্তরাষ্ট্রের সৈন্যরা এবং ঘাঁটিগুলো একাধিক রকেট আক্রমণের লক্ষ্য হয়েছে, যার কারণে একজন অসামরিক আমেরিকান ঠিকাদার নিহত হওয়া, যুক্তরাষ্ট্রের একজন সৈন্য আহত হওয়া সহ একাধিক হতাহতের ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্রের বাহিনী প্রথম আক্রমণের পাল্টা জবাব হিসেবে নয় দিন পর সিরিয়ার পূর্বাঞ্চলে ইরান সমর্থিত জঙ্গিদের উপর আঘাত হানে।

ভয়েস অফ আমেরিকার ফার্সি বিভাগের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে দেওয়া এক সাক্ষাত্কারে ম্যালের কাছে যখন জানতে চাওয়া হয় যে, এই সব আক্রমণ প্রেসিডেন্ট জো বাইডেনকে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করার জন্য চাপ প্রয়োগের অংশ কী না, ম্যালে বলেন, “ইরানের মিত্ররা ইরাকে কিংবা অন্যত্র আমেরিকানদের উপর যে হামলা চালাচ্ছে, তা যুক্তরাষ্ট্রের পরিবেশের সহায়ক হচ্ছে না এবং যুক্তরাষ্ট্র যেমন পাল্টা জবাব দিয়েছে, তেমনি ভা্বে ভবিষ্যতেও জবাব দেবে”।

ভয়েস অফ আমেরিকার সঙ্গে সাক্ষাৎকারে ম্যালে যুক্তরাষ্ট্রের পরমাণু চুক্তিতে ফিরে যাবার বিষয়ে ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রশাসনের ইচ্ছে পুণর্ব্যক্ত করেন যদি ইরান সেই চুক্তি মেনে চলে এবং আশা করেন যে, শিগগিরই সে রকমটি হবে।

XS
SM
MD
LG