অ্যাকসেসিবিলিটি লিংক

নাতাঞ্জ বিস্ফোরণের পর ইরান ইউরেনিয়াম পরিশোধনের কাজ তরান্বিত করতে চাইছে


বার্তা সংস্থা এ এফ পি জানিয়েছে, ইরান মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা ৬০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম পরিশোধনের কাজ শুরু করবে। এর ঠিক দু দিন আগে নাতাঞ্জ পরমাণু স্থাপনায় এক বিস্ফোরণ ঘটে যার জন্য ইরান তার ঘোর শত্রু ইসরাইলকে অভিযুক্ত করেছে এবং একে সন্ত্রাসী কর্মকান্ড  বলে অভিহিত করেছে। ।

বার্তা সংস্থা এ এফ পি জানিয়েছে, ইরান মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা ৬০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম পরিশোধনের কাজ শুরু করবে। এর ঠিক দু দিন আগে নাতাঞ্জ পরমাণু স্থাপনায় এক বিস্ফোরণ ঘটে যার জন্য ইরান তার ঘোর শত্রু ইসরাইলকে অভিযুক্ত করেছে এবং একে সন্ত্রাসী কর্মকান্ড বলে অভিহিত করেছে। ।

এই ঘোষণা ভিয়েনায় চলমান আলোচনার উপর ছায়াপাত করেছে যেখানে ইরান ও বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলোর মধ্যে স্বাক্ষরিত ২০১৫ সালের পরমাণু চুক্তিকে রক্ষার চেষ্টা কা হচ্ছে। তিন বছর আগে যুক্তরাষ্ট্রের তদানীন্তন প্রেসিডেন্ট এই চুক্তি ত্যাগ করেছিলেন। ইরান বলেছে তারা জাতিসংঘের আন্তর্জাতিক পারমানবিক শক্তি সংস্থাকে লিখেছে এই ঘোষণা দিতে যে ইরান ৬০ শতাংশ পরিশোধন শুরু করবে। এই বিষয়টি পরে আন্তর্জাতিক পারমানবিক শক্তি সংস্থা নিশ্চিত করেছে।

এই পদক্ষেপের কারণে ইরান ৯০ শতাংশ পরিশোধনের সীমারেখায় চলে আসবে যা সামরিক কারণে ব্যবহারের জন্য প্রয়োজন এবং আনবিক বোমা তৈরির সম্ভাব্য সময়ও কমিয়ে আনবে। ইরান অবশ্য আনবিক বোমা তৈরির লক্ষ্যের কথা অস্বীকার করে আসছে। পারমানবিক চুক্তির অধীনে ইরান ৩.৬৭ শতাংশ ইউরেনিয়াম পরিশোধনের প্রতিশ্রুতি বদ্ধ যদি ও তা তারা জানুয়ারি মাসে বৃদ্ধি করে ২০ শতাংশ পর্যন্ত নিয়ে গেছে।

XS
SM
MD
LG