অ্যাকসেসিবিলিটি লিংক

দুর্ব্যবহার এবং অন্যায়ভাবে বিতাড়িত করার অভিযোগ ইরানী দুই শিক্ষার্থীর


আগস্ট মাসে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে আসা দশজন ইরানী শিক্ষার্থীর মধ্যে দুইজন শিক্ষার্থী হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের (ডিএইচএস) কাছে নাগরিক অধিকারের অভিযোগ দায়ের করেছেন। তারা জানান বোস্টনের লোগান ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে কেন্দ্রীয় সরকারী কর্মকর্তারা দুর্ব্যবহার করেছে এবং অন্যায়ভাবে তাদের বিতাড়িত করেছে।

অভিযোগ দায়েরের পর ঐ শুল্ক ও সীমান্ত সুরক্ষা (সিবিপি) কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তের জন্য সংস্থাটির কাছে অনুরোধ জানানো হয়। অভিযোগকারীরা হলেন নরথ-ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহাব দেহঘানি এবং রেইহানা ইমামি আরান্দি। রেইহানা ইমামির হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করার কথা ছিল। ৩৫ বছর বয়সী অরান্দি ৩০ শে জানুয়ারী দায়ের করা তার অভিযোগে বলেন যে ১৮ সেপ্টেম্বর তাকে আটক করা হয় এবং মধ্য প্রাচ্যের সাম্প্রতিক ঘটনাবলী সহ তার জীবন ও দৃষ্টিভঙ্গি সম্পর্কে প্রায় আট ঘন্টা জিজ্ঞাসাবাদ করা হয়। দেহঘানির আইনজীবীরা জানান তাদের মক্কেল বোস্টনে পড়াশুনা করার জন্য গত কয়েক বছরে তিনবার যুক্তরাষ্ট্রে ভর্তি হবার সুযোগ পেয়েছিলেন। জানুয়ারি মাসে তাকে প্রবেশ নিষেধ করা হয় এবং বহিষ্কার করা হয়।

উভয় শিক্ষার্থীর বৈধ ভিসা ছিল এবং পররাষ্ট্র দফতর দ্বারা পুরোপুরি তদন্ত করা হয়েছিল। মামালার শুনানি না হওয়া পর্যন্ত আদালতের জরুরিভিত্তিতে অস্থায়ীভাবে দেহঘানির অপসারণ স্থগিত করার আদেশকে অগ্রাহ্য করে কেন্দ্রীয় সরকারী কর্মকর্তারা। সিবিপি জানায় তারা আদালতের অস্থায়ী স্থগিতাদেশের বিষয়ে অবগত ছিলেন না।

XS
SM
MD
LG