অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানী জনগনকে সহায়তার আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প


ইরানী জনগনকে সহায়তা করার আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বুধবার এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, “ইরানীরা তাদের দুর্নীতিবাজ সরকারের বিরুদ্ধে যে প্রতিবাদে নেমেছেন তাতে যুক্তরাষ্ট্র শক্তভাবে সমর্থন দিচ্ছে”।

ওদিকে ইরান সরকারের দুর্নীতি ও অব্যবস্থাপনার বিরুদ্ধে শুরু হওয়া সাধারণ ইরানীদের প্রতিবাদ বিক্ষোভের বিরুদ্ধে সরকারন্থীরা এবার বিক্ষোভে নেমেছেন।

ইরানী টেলিভিশনের খবের প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে ইরানীরা জাতীয় পতাকা তুলে দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলী খামেনীর সমর্থনে স্লোগান দিচ্ছেন। খামেনি এর আগে এক বার্তায় বলেন ইরানের শত্রুরা ইরান সরকারের বিরুদ্ধে উস্কানী দিয়ে ঐ প্রতিবাদ বিক্ষোভ করিয়েছেন যার ফলশ্রুতিতে ২১জন প্রাণ হারিয়েছেন। রাস্ট্রিয় টেলিভিশনে এক বার্তায় আয়াতোল্লা আলী খামেনি বলেছেন ইরানের শত্রুরা অর্থ, এবং অস্ত্র দিয়ে, রাজনৈতিক ও গোয়েন্দা শক্তি ব্যাবহার করে এখানে সংঘাত সৃষ্টি করছে।

ইরানের Supreme National Security Council এর সেক্রেটারী Ali Shamkhani, যুক্তরাস্ট্র বৃটেন ও সৌদী আরবকে দায়ী করেছেন ঐ বিক্ষোভের উস্কানী দাতা হিসাবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, “ইরানের সরকার ব্যার্থ হতে চলেছে। ইরানী জনগনের এখন প্রয়োজন খাদ্য নিরাপত্তা ও মানবাধিকারের নিশ্চয়তা। ইরানী জনগন শেষমেষ বর্বর দুর্নিতিবাজ ইরানী সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়েছে”।

প্রেসিডেন্ট ট্রাম্প আরো বলেন, “প্রেসিডেন্ট ওবামা বোকার মতো যে অর্থ তাদেরকে দিয়েছেন তা সন্ত্রাসী কাজে তারা ব্যবহার করেছে অথবা পকেটে ভরেছে”।

ট্রাম্পের মন্তব্যর পর ইরানী পররাষ্ট্র মন্ত্রনালয় বলেছে, “অন্য দেশের প্রতি এইসব অর্থহীন ও অপমানকর টুইট করে সময় নষ্ট না করে; তিনি বরং তার নিজের দেশের অভ্যন্তরীণ বিষয়ের দিকে দৃষ্টি দিলেই ভালো; সেখানেও যে ডজন ডজন মানুষ খুন হচ্ছে, সেখানেও যে লক্ষ মানুষ গৃহহীন ও ক্ষুধার্ত রয়েছে, তিনি সেদিকেই গুরুত্ব দিন”।

ইরানী প্রেসিডেন্ট হাসান রৌহানী তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে টেলিফোন আলাপে আশা প্রকাশ কেরছেন অল্প দিনের মধ্যেই এই প্রতিবাদ বিক্ষোভের সমাপ্তি ঘটবে।

XS
SM
MD
LG