অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ক্ষেপনাস্ত্র মহড়া দিয়েছে।


এই মহড়া আসলে মধ্যপ্রাচ্যে  যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর দুটি অস্থায়ী ঘাঁটিকে লক্ষ্য করেই চালানো হয়েছে। মঙ্গলবার প্রচারিত এক ফুটেজে দেখা গেছে একটি হেলিকপ্টার থেকে ইরানি কমান্ডোরা দড়ি বেয়ে ঐ নকল জাহাজে নেমে আসছে

ইরানের আধা সামরিক রেভ্যুলিউশানারি গার্ড মঙ্গলবার হরমুজ প্রণালিতে একটি বিমানবাহী নকল জাহাজকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে । এই মহড়া আসলে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর দুটি অস্থায়ী ঘাঁটিকে লক্ষ্য করেই চালানো হয়েছে। মঙ্গলবার প্রচারিত এক ফুটেজে দেখা গেছে একটি হেলিকপ্টার থেকে ইরানি কমান্ডোরা দড়ি বেয়ে ঐ নকল জাহাজে নেমে আসছে । এই মহড়ার নাম তারা দিয়েছে মহানবী -১৪ । বিমান বিধ্বসংসী বন্দুকও বন্দর আব্বাসের কাছে একটি ড্রোনকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে। একজন কমান্ডার বলেছেন এই গার্ড বাহিনী যারা কেবল ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেই ‘এর কাছে জবাবদিহি করে থাকে তারা এই মহড়ার সময়ে দূর পাল্লার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করার পরিকল্পনা করেছিল এবং এই মহড়া বুধবারও অব্যাহত থাকবে।

এই মহড়া এবং এর আমেরিকান জবাব ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলে আসা দীর্ঘদিনের পারস্পরিক হুমকিকেই তুলে ধরেছে। গত বছর এক নাগাড়ে কয়েকটি ক্রমবর্ধমান ঘটনার পর বাগদাদে আমেরিকান ড্রোন ইরানের শীর্ষ জেনারেলকে হত্যা করার পর থেকে এই উত্তেজনা বিরাজ করছে। তেহরান ঐ আক্রমণের পাল্টা জবাব হিসেবে ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে যাতে ইরাকে আমেরিকান বাহিনীর বহ সৈন্য আহত হয়।

যদিও করোনাভাইরাস মহামারি কয়েক মাস ধরে ইরান ও যুক্তরাষ্ট্রকে ব্যস্ত রেখেছে, সংঘাতও বাড়ছে কারণ ইরানের উপর এক বছরের জন্য আরোপিত জাতিসংঘের অস্ত্র ‍নিষেধাজ্ঞার মেয়াদ আমেরিকা আরও বাড়ানোর পক্ষে যুক্তি দিচ্ছে। ঐ নিষেধাজ্ঞা এ বছর অক্টোবর মাসে শেষ হবে। সিরিয়ার আকাশে সম্প্রতি আমেরিকার একটি জঙ্গি বিমান ইরানের যাত্রীবাহি বিমানের দিকে অগ্রসর হবার ঘটনায় দুটি দেশের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে।

XS
SM
MD
LG