অ্যাকসেসিবিলিটি লিংক

বাগদাদের কাছে বোমা বিস্ফোরণে ২৩ ব্যক্তি নিহত 


ইরাক সরকারের কর্মকর্তারা জানাচ্ছেন- বাগদাদের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় আমীল মহল্লায়, এক গাড়ি বোমার বিস্ফোরণে মৃত্যু হয়েছে কম হ'লেও ২৩ ব্যক্তির এবং ঐ ঘটনায় জখম লোকের সংখ্যাও পঁয়তাল্লিশ।

গতকাল সোমবার সন্ধ্যার ঐ হামলার দায় দায়িত্ব দাবি করেছে ইসলামিক স্টেট গ্রুপ।মোসেলে এ গ্রুপের কব্জা কমজোর হয়ে আসায় এ গ্রুপ এখন বাগদাদ ও অন্যান্য শহর জনপদেও একই ধরণের বোমা হামলা চালিয়েছে। বাগদাদের জনাকীর্ণ ঐ বিপণন এলাকায় দিনের কর্ম ব্যস্ত সময়টায়, আন্তর্জাতিক সময় ষোলটায় এ বিস্ফোরণ ঘটে।
বিগত বছর দু’ই সময়ে, ইসলামিক স্টেট একটার এর একটা বিপর্যয়ের সম্মুখীন হয়েছে- দেশটিতে এক সময় যে কব্জা তাদের ছিল তার প্রায় ষাট শতাংশেরও বেশি হাতছাড়া হয়েছে তাদের।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর মদত পুষ্ট ইরাকী বাহিনী এখন ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মোসেল পুনরুদ্ধারের দ্বার প্রান্তেই পৌঁছিয়ে যাচ্ছে প্রায়। সামরিক ধাঁচে গড়া কেন্দ্রীয় পুলিশ বাহিনী বলছে- তারা এখন আল নূরী মসজিদের প্রায় ৫ শ’ মিটার দূরত্বের মধ্যে পৌঁছিয়ে গিয়েছে। এই মসজিদ থেকেই ইরাক-সিরিয়ার স্বঘোষিত খিলাফত শাসক আবু বাকার আল বাগদাদি দু’হাজার চৌদ্দ সালে, সাধারণত: যেমনটি কিনা বড় একটা দেখা যায়নি আগে, সেভাবে জন সমক্ষে হাজির হয়ে ছিলেন।

এদিকে, ওয়াশিংটনে সোমবারেই প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল আবাদীর সাক্ষাৎকার বৈঠকের সময়টাতেই এ অগ্রাভিযান সংঘটিত হল। ওয়াশিংটনের ঐ আলোচনায় পারস্পরিক সহযোগিতা এবং ইসলামিক স্টেটকে পরাভূত করার বিষয়টিও শামিল ছিল।

XS
SM
MD
LG