অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকের নির্বাচনে জনপ্রিয় ধর্মীয় নেতার জোটের বিজয়


ইরাকের নির্বাচন কমিশন আজ বলেছে যে জনপ্রিয় শিয়া নেতা মোকতাদা আল সাদর ‘এর নের্তৃত্বে গঠিত জোট ইরাকের জাতীয় সংসদে সর্বাধিক সংখ্যক আসনে বিজয়ী হয়েছে । তিনি ইরাক যুদ্ধের সময়ে আমেরিকান সৈন্যদের বিরুদ্ধে লড়াই করেছিলেন।

আল সদর এর ঐ জোট Marching towards Reform Alliance এবং কমিউনিস্টরা মিলে ইরাকের সংসদে ৫৪টি আসনে বিজয়ী হয়েছেন। অন্যান্য জোটের মধ্যে The Conquest Alliance ৪৭টি আসনে জয়ী হয়ে দ্বিতীয় স্থানে রয়েছে এবং প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির the Victory Alliance ৪২টি আসন পেয়ে তৃতীয় স্থানে রয়েছে।

আল সাদর নিজে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি এবং তিনি নিজে প্রধানমন্ত্রী হতে পারবেন না । কিন্তু রাজনৈতিক জোটের প্রধান হিসেবে সরকার গঠনে তিনি রাজনৈতিক দরকষাকষিতে মূখ্য ভূমিকা পালন করতে পারবেন।

১২ই মে’র নির্বাচনের ঐ ফলাফল এত দিন আটকে রাখা হয়েছিল , এটা ঠিক করার জন্য যে নির্বাচনে ব্যবহৃত নতুন ইলেক্ট্রনিক পদ্ধতিতে কোন রকম ত্রুটি ছিল কী না। এ সপ্তায় আরও আগের দিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস বলেন যে , যদিও বিস্ময়কর ভাবে আল সাদর জয়ী হয়েছেন , যুক্তরাষ্ট্র ইরাকিদের নির্বাচনী ফলাফল মেনে নেবে। ম্যাটিস , গণতন্ত্রের জন্য ইরাকের এই অভিযাত্রার প্রশংসা করেন।

XS
SM
MD
LG