অ্যাকসেসিবিলিটি লিংক

মসলের দখল প্রতিষ্ঠায় ইরাকী বাহিনী দ্রুত গতিতে এগিয়ে চলছে


ইরাকে যৌথ বাহিনীর নেতৃত্ব দানকারী যুক্তরাষ্ট্রের জেনারেল মসলের দখল প্রতিষ্ঠায় যুদ্ধরত ইরাকী সেনাদেরকে শত্রুপক্ষকে সুযোগ দিতে ধীরে এগুনোর পরামর্শ দিয়েছেন।

বাগদাদ থেকে সাংবাদিকদের সঙ্গে টেলিকনফারেন্সে মেজর জেনারেল গ্যারি ভোলেস্কি বলেন তিনি আশা করেন ইসলামিক ষ্টেট যোদ্ধারা তাদের সর্বশক্তি দিয়ে যুদ্ধ করার চেষ্টা করবে মসলের নিয়ন্ত্রণ রাখতে। ব্যার্থ হওয়ার পর তারা বিক্ষিপ্ত হামলা শুরু করবে সেনা ও অসামরিক লোকজনের ওপর।

জেনারেল গ্যারি ভোলেস্কি বলেন “আমরা দায়েশকে বলছি যে তাদের নেতারা তাদের ছেড়ে চলে যাচ্ছে। মসলে আমরা একটি আন্দোলন লক্ষ্য করেছি”।

মসলের দখল প্রতিষ্ঠার যুদ্ধে যুক্তরাষ্ট্র গোয়েন্দা ও সার্বিক সেনা সরঞ্জাম দিয়ে সহায়তা করছে ইরাকী বাহিনীকে। সহায়তা করছে বিমান হামলায়ও। তবে জেলারেল ভোলেস্কি বলেন যুদ্ধটাই মূল লক্ষ্য নয়; কিছু আমেরিকান সেনাদেরকে ইরাকের অন্যান্য অঞ্চলে রাখা হয়েছে যেনো ইসলামিক ষ্টেটের কর্মকান্ড অন্যত্র না ছড়িয়ে পড়ে।

প্যারিসে এক অনুষ্ঠান থেকে ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী জেনারেল ভোলেস্কির সঙ্গে একমত পোষন করে বলেন মসলের দখল প্রতিষ্ঠায় ইরাকী বাহিনী যা আশা করা হয়েছিল তার চেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলছে।

XS
SM
MD
LG