অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকের মৌসেলে বিচার বহির্ভুত হত্যাকান্ড ঘটেছে- সংক্ষিপ্ত যেনতেন বৈচারিক প্রক্রিয়ায় ইসলামিক স্টেইট জঙ্গিরা প্রাণদন্ড বিধান করেছে


ইরাকের উত্তরাঞ্চলবর্তী শহর মৌসেলে বিচার বহির্ভুত হত্যাকান্ড ঘটেছে- সংক্ষিপ্ত যেনতেন বৈচারিক প্রক্রিয়ায় ইসলামিক স্টেইট জঙ্গিরা প্রাণদন্ড বিধান করেছে বলে প্রাথমিক রিপোর্টে জানিয়েছে জাতিসংঘ আজ মঙ্গলবার। একই সঙ্গে জঙ্গিরা সেখানে অসামরিক লোকজনকে মানব বর্ম হিসেবেও ব্যবহার করেছে।

জাতিসংঘের মানবাধিকার বিভাগীয় মূখপাত্র রূপার্ট কোলভীল জেনিভায় সাংবাদিকদের বলেছেন- খবর পুরোপুরিভাবে নিশ্চিত করা না হ’লেও জানা গিয়েছে ইসলামিক স্টেইট, মৌসুলের উপকন্ঠবর্তী একটি ভবনে আগের পাকড়াও করা ৫০ সাবেক ইরাকী পুলিশ কর্মিকে হত্যা করেছে এবং সাফীনা গ্রামে পনেরো অসামরিক বাসিন্দাকে হত্যা ক’রে লড়াকূরা তাদের মরদেহ নদীতে নিয়ে ফেলেছে।

কৌলভীল বলেন- মৌসুলের দক্ষিনে ইরাকী সৈন্যেরা ৭০ অসামরিক লোকজনের মরদেহ পেয়েছে বলেও জানা গিয়েছে – তবে,এদের হত্যার জন্যে দায়ি কারা তা পরিস্কার জানা যায়নি।

ইতিমধ্যে, যুক্তরাষ্ট্র কর্মকর্তারা সোমবার জানান- গেলো সপ্তাহে মৌসূল পুনরুদ্ধারের অভিযান শুরুর পর থেকে নিয়ে এ অবধি ইরাকী বাহিনী ইসলামিক স্টেইটের কব্জা থেকে আট শ’ বর্গ কিলোমিটারেরও বেশি ভূখন্ড উদ্ধার করেছে।

XS
SM
MD
LG