অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেইট জঙ্গিদের বিরুদ্ধে লড়তে ইরাকি নেতারা যথোপযুক্ত মনোযোগ দানে সক্ষম হবেন না যে – এরকম আশংকার উদ্রেগ হচ্ছে


রাজনৈতিক সংষ্কারের দাবিতে বিক্ষোভরত প্রতিবাদিরা বাগদাদের সড়ক ছেড়ে চলে গেলেও ইরাকের নেতৃত্ব ও স্থিতিস্থাপকতা নিয়ে যে চ্যালেঞ্জ খাড়া হয়েছে সেটার অবসান হয়নি এখনো।

দেশটির রাজনৈতিক দল-উপদলগুলোর ভেতর চূড়ান্তরুপে যে মেরুকরণ সৃষ্টি হয়েছে তাতে সমাধান কিছুই বের হয়নি- সংসদ এখন এমোনই খন্ড বিখন্ডিত যে কোরাম সৃষ্টিও একটা দুষ্কর ব্যাপার। বাতাসে এখন অন্তবর্তী সরকার দিয়ে সরকার বদলের কথাবার্তাও চাউর হ’চ্ছে। দেশের রাজনৈতিক পরিস্থিতি এক্কেবারে জগাখিচুড়ি অবস্থায় গিয়ে পোঁচেছে-বললেন,সাবেক জাতিয় নিরাপত্তা পরামর্শক ও সংসদ বিধায়ক মোয়াফ্ফাক আর রুবায়ি, ভয়েস অফ এ্যামেরিকাকে।সপ্তাহ দু’ই আগে শিয়া ইমাম মোকতাদা আস সাদরের নেতৃত্বে প্রতিবাদীরা সরকরের সংষ্কার দাবি করে সংসদ ভবন এবং রাজধানীর কড়া প্রহরাধীন আন্তর্জাতিক যোনের দিকে চড়াও হ’লে সংকট পরিস্থিতি সঙ্গীন রুপ পরিগ্রহ করে।

এক তো মৌলিক সব পরিষেবার অনুপস্থিতি- ধুন্দুমার দূনীতি চলছে দেদার- তার ওপর সাদরের রংবাজি-মস্তানী রোয়াব – এসব মিলিয়ে দেশের আগে হতেই দুর্বল নেতাদেরকে তা আরো কমজোর করে তুলেছে। রাজনৈতিক দলগুলোকে সন্তুষ্ট করবার মতো মন্ত্রীসভার আংশিক পুনর্গঠনে ব্যর্থ হয়েছে প্রধানমন্ত্রী হায়দার আল আবাদীর উদ্যোগ-প্রয়াস। সুন্নী-শিয়া-কুর্দি তিন সম্প্রদায়ের ভিন্ন ভিন্ন কটকটে বিভক্তিরেখা গোটা দেশটিকেই জেরবার করে তুলেছে।

ইসলামিক স্টেইট জঙ্গিদের বিরুদ্ধে লড়তে ইরাকি নেতারা এখন যথোপযুক্ত মনোযোগ প্রক্ষেপনে সক্ষম হবেন না যে – এরকম আশংকারও উদ্রেগ হচ্ছে।

XS
SM
MD
LG