অ্যাকসেসিবিলিটি লিংক

জঙ্গী মোকাবেলায় বিমান বাহিনীর বর্ধিত সাহায্য চেয়েছে ইরাক


যুক্তরাস্ট্রের প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেলের বাগদাদ সফরের ঘোষণার পর ইরাকী প্রধানমন্ত্রী, ইসলামিক স্টেট জঙ্গী মোকাবেলায় যুক্তরাস্ট্রের পক্ষ থেকে আরো বেশী বিমান বাহিনীর সাহায্য চেয়েছেন।

চাক হেগেলের সঙ্গে বৈঠকের শুরুতে ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী বলেছেন ঐ জঙ্গী যোদ্ধাদের মোকাবেলায় যুক্তরাস্ট্রের নেতৃত্বাধীন যৌথ বাহিনীর পক্ষের বর্ধিত কলেবরের বিমান আক্রমণ, ভূমিতে ইরাকী বাহিনীর মনোবল বাড়াবে এবং জঙ্গীদের হঠাতে তারা সক্ষম হবেন।

ইরাকে ইসলামিক স্টেট জঙ্গীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিমান আহক্রমন শুরুর চার মাস পর চাক হেগেল সেখানে সফরে গেলেন। দ্বিতীয় পর্বে ইরাক ছাড়াও যুক্তরাস্ট্র সিরিয়ায় জঙ্গীদের লক্ষ্য করে বিমান আক্রমন বিস্তৃত করে।

বাগদাদে পৌছে চাক হেগেল যুক্তরাস্ট্র ও অস্ট্রেলিয়ার সেন সদস্যদের লক্ষ্য করে বলেন এই যুদ্ধে ফলাফল আসলে নির্ভর করছে ইরাকে ওপর।

হেগেল বলেন,“আফগানিস্তানের মতোই, এটি তাদের দেশ। তাদেরকেই নেতৃত্ব দিতে হবে। আর এর ফলাফল যা হবে তার দায় দায়িত্বও তাদেরকেই নিতে হবে। আমরা তাদেরকে সাহায্য করতে পারি, প্রশিক্ষন দতে পারি, পরামর্শ দিতে পারি এবং তাইই আমরা করছি”।

সোমবার হেগেল বলেন উত্তর ও পশ্চিম ইরাকে ইসলামিক স্টেট জঙ্গীদের কাছে বেদখল হওয়া ইরাকী ভূমি পুনর্দখলে ইরাকী বাহিনী বেশ অগ্রগতি সাধন করেছে।

XS
SM
MD
LG