অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ইসলামিক ষ্টেট জঙ্গীদের প্রতিরোধ ও ধ্বংসে ৪টি কৌশলগত পরিকল্পনা ঘোষণা


ইসলামিক ষ্টেটকে গোটা বিশ্বের জন্য হুমকী আখ্যা দিয়ে এই জঙ্গী সংগঠনকে প্রতিরোধ ও ধ্বংস করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের পরিকল্পনা ঘোষণা করলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। বুধবার রাতে টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট ওবামা বলেন ইসলামিক ষ্টেট ইসলামের আদর্শে বিশ্বাসী নয়। তিনি বলেন কোনো ধর্মই নির্দোষ মানুষ হত্যা সমর্থন করেনা।

তিনি বলেন ইসলামিক ষ্টেট ষ্পষ্টতই একটি নিরেট সন্ত্রাসী সংগঠন। তাদের একমাত্র লক্ষ্যই নিষ্পাপ মানুষ হত্যা করা।

প্রেসিডেন্ট ইসলামিক ষ্টেট জঙ্গীদের প্রতিরোধ ও ধ্বংসের লক্ষ্যে ৪টি কৌশলগত পরিকল্পনার কথা ঘোষণা করেন।

এর মধ্যে রয়েছে ইরাকে চলমান অভিযানের পাশাপাশি সিরিয়ায় অভিযান। তিনি বলেন ইসলামিক ষ্টেটের বিরুদ্ধে চলমান বিমান হামলা অব্যহত থাকবে এবং তা আরো বাড়ানো হবে। তিনি বলেন যুক্তরাষ্ট্র ইরাকে আরো ৪৭৫ সার্ভিস কর্মকর্তা পাঠাবে যারা অভিযানে অংশ না নিয়ে ইরাকী ও কুর্দী বাহিনীকে প্রশিক্ষণ দেবে।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যৌথ বাহিনী ইসলামিক ষ্টেট ও তাদের সঙ্গে যোগ দেয়া বিদেশী যোদ্ধাদেরকে প্রতিরোধ ও ধ্বংস করবে এবং ওই জঙ্গীদের সন্ত্রাসী কর্মকান্ডে ক্ষতিগ্রস্থদের সহায়তায় মানবিক সাহায্য বাড়াবে।

প্রেসিডেন্ট ওবামা বলেন ইসলামিক ষ্টেট জঙ্গীরা যেখানেই অবস্থান করুক যুক্তরাষ্ট্র বিমান হামলা ও ভুমিতে যুদ্ধরত স্থানীয় বাহিনীকে সহায়তার মাধ্যমে সুনির্দিষ্ট অব্যহত প্রচেষ্টা চালানোর মাধ্যমে তাদেরকে প্রতিহত করবে।

তিনি বলেন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে এই কৌশল অবলম্বন করেই ইয়েমেন ও সিরিয়ায় সন্ত্রাসীদেরকে পরাহত করা হয়েছিল।

তিনি বলেন বিদেশের মাটিতে যুক্তরাষ্ট্রের কোনো সেনারা যুদ্ধ করতে যাবে না, তবে যুক্তরাষ্ট্রের স্বার্থের বিরুদ্ধে যে যাবে তার বিরুদ্ধে বল প্রয়োগে কোনো দ্বিধা করবে না।

বুধবারের ভাষণে প্রেসিডেন্ট ওবামা বলেন যুক্তরাষ্ট্র সন্ত্রাস প্রতিরোধে সর্বদাই নেতৃত্ব দেবে।

এ প্রসঙ্গে তিনি সেপ্টেম্বর ১১ এর ১৩তম বার্ষিকীর কথা স্মরণ করেন।

তিনি বলেন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইসলামিক ষ্টেটের পক্ষ থেকে এখনো সরাসরি কোনো হুমকী না আসলেও এই সংগঠনটি আমেরিকান ও তার বন্ধু রাষ্ট্রসমূহের জন্য হুমকী।

প্রেসিডেন্ট বলেছেন যদিও এ নির্দেশ দেয়ার জন্য তার নিজের ক্ষমতাই যথেষ্ঠ, তবুও তিনি এ জন্য ক্যাপিটল হিলের সমর্থনকে স্বাগত জানান।

please wait
Embed

No media source currently available

0:00 0:03:02 0:00
সরাসরি লিংক

XS
SM
MD
LG