অ্যাকসেসিবিলিটি লিংক

মক্কা-মদিনা আক্রান্ত হলে বাংলাদেশ সৈন্য পাঠাবে: পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী


সৌদি সামরিক জোটে থাকলেও বাংলাদেশ শুধু তথ্য ও গবেষণা কাজে সহায়তা করার ব্যাপারে একমত হয়েছিল। সৈন্য পাঠানোর ব্যাপারে বাংলাদেশ বরাবরই দূরত্ব বজায় রেখে চলছিল। কিন্তু বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী অন্য এক অবস্থানের ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, মক্কা-মদিনা আক্রান্ত হলে বাংলাদেশ সেখানে সৈন্য পাঠাবে। তিনি অবশ্য এটাও বলেছেন, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটে সেনা না পাঠাতে বাংলাদেশের আগের অবস্থানের পরিবর্তন হয়নি।

আরব-ইসলামিক-আমেরিকান সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদান উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী বাংলাদেশের এ অবস্থানের কথা জানান। আগামী শনিবার প্রধানমন্ত্রী সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন।

রোববার এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। ২৪টি মুসলিম দেশকে শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। আশা করা হচ্ছে, ৫৫জন মুসলিম নেতা এতে অংশ নেবেন। সৌদি আরবের আঞ্চলিক বৈরি দেশ ইরানকে এতে আমন্ত্রণ জানানো হয়নি।

পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী বলেছেন, উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন অংশীদারিত্ব প্রতিষ্ঠা এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করাই এ শীর্ষ সম্মেলনের অন্যতম উদ্দেশ্য। বাংলাদেশের প্রধানমন্ত্রী সন্ত্রাসবাদ ও উগ্র জঙ্গিবাদের বিরুদ্ধে যৌথভাবে করণীয় কিছু প্রস্তাবনা পেশ করবেন। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:01:19 0:00

XS
SM
MD
LG