অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেটের সৈন্যদের হাতে কোবানীর গুরুত্বপূর্ণ সরকারী ভবনগুলোর পতন


আজ শুক্রবার তুরস্কের সীমান্তবর্তী সিরীয় কুর্দি শহর কোবানীতে লড়াই চলছে এবং সিরীয় কুর্দি নেতারা বলছেন যে ইসলামিক স্টেটের সৈন্যদের হাতে গুরুত্বপূর্ণ সরকারী ভবনগুলোর পতন ঘটেছে।

সীমান্তের তুর্কি দিকে, কুর্দি সুত্রগুলো ভয়েস অফ আমেরিকাকে জানায় যে ইসলামিক স্টেট আদালত ভবন , পুলিশ সদরদপ্তর এবং শহরের কেন্দ্রস্থলে প্রধান পৌর ভবনটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। কোবাণী পরিষদের প্রধান আনোয়ার মুসলিম বলেছেন যে ইসলামিক স্টেট কুর্দি প্রতিরক্ষা বাহিনীর সদরদপ্তর সহ , শহরটির অর্ধেকই নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।

সিরীয়-কুর্দি রাজনৈতিক দল PYD ‘এর সহসভাপতি আয়শা আব্দুল্লাহ কোবানী থেকে ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন যে শহরের দুটি অংশে তুমুল লড়াই চলছে। কুর্দি যোদ্ধারা এই গুরুত্বপূর্ণ সীমান্ত শহরে তিন সপ্তা ধরে চলে আসা ইসলামিক স্টেটের আক্রমণ থামানোর চেষ্টা করছে এবং অন্যদিকে জঙ্গিরা গোটা অঞ্চলের নিয়ন্ত্রণ গ্রহণের লক্ষে এগুচ্ছে। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী কোবানীতে ইসলামিক স্টেটকে লক্ষ্য করে বিমান অভিযান অব্যাহত রেখেছে। সিরিয়ায় জাতিসংঘের দূত বলেছেন তুরস্ককে বলেছেন যে কুর্দি স্বেচ্ছা সেবকদের সীমান্ত অতিক্রম করার অনুমতি দিতে যাতে করে তারা কোবানী শহর রক্ষার কাজে নিয়োজিত কুর্দি মিলিশিয়াদের সঙ্গে যোগ দিতে পারে। তিনি সতর্ক করে দেন যে শহরটি ইসলামিক স্টেটের জঙ্গিরা দখল করে নিলে সেখনে আটকে পড়া ৭০০ অসামরিক লোক এবং আশ পাশের আরও বারো হাজার মানুষ তাদের গণহত্যার শিকার হতে পারে।

XS
SM
MD
LG