অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে বেড়েই চলছে মুসলমানদের বিরুদ্ধে হামলা: এনগি আব্দেলকাদের


গত সপ্তাহান্তে নিউইয়র্কে বাংলাদেশী বংশোদ্ভুত এক ইমাম ও তাঁর সহযোগী হত্যার পর থেকে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ৩৫ লক্ষ মুসলমানের মধ্যে ভীতিকর অবস্থা বিরাজ করছে।

এখনো পর্যন্ত ঐ হত্যাকান্ডের কোনো কারন বের করা সম্ভব না হওয়ায় আমেরিকান মুসলমানরা সন্ত্রস্ত অবস্থায় রয়েছেন। অনেকেই ধারনা করছেন যুক্তরাষ্ট্র জুড়ে ইসলামোফোবিয়ার নামে সংঘাত বৃদ্ধি পাচ্ছে।

জর্জটাউন বিশ্বিদ্যালয়ের অধ্যাপক ও ইসলামোফোবিয়া ইন এ্যামেরিকা’র লেখক এনগি আব্দেলকাদের বলেছেন এ ধরনের ঘটনাকে আমেরিকান মুসলমানেরা হেট ক্রাইম বা বর্নবাদী অপরাধ মনে করছেন। তিনি বলেন গত কয়েক বছর ধরে ইসলামোফোবিয়ার নামে এ ধরনের অপরাধ বাড়ছে।

ইসলামোফোবিয়া ইন এ্যামেরিকা প্রবন্ধে তিনি উল্লেখ করেন ১১ই সেপ্টেম্বরের সন্ত্রাসী ঘটনার পর থেকে আমেরিকান মুসলমানদের বিরুদ্ধে এ ধরনের অপরাধের ঘটনা বেড়ে চলেছে।

তিনি বলেন প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম প্রার্থীতা ঘোষনার পর ২০১৫ সালের মার্চ থেকে ২০১৬ সালের মার্চ পর্যন্ত মুসলমানদের বিরুদ্ধে ১৮০ টি হামলার ঘটনা ঘটেছে। ঐ রিপোর্ট বলা হয় গড়ে মাসে ১৮টি মুসলমান বিরোধী হামলা ঘটে ঐ ১২ মাসে। এর মধ্যে ১২টি হত্যাকান্ড, ৩৪টি শারিরীক নির্যাতন, ৪৯টি মৌখিক হুমকী, ৫৬টি হিংসাত্মক ঘটনা, ৯টি অগ্নি সংযোগ ও ৮টি গুলী বা বোমা হামলার ঘটনা।

XS
SM
MD
LG