অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনি কর্তৃপক্ষকে শক্তিশালী করতে উদ্যোগ নিয়েছে ইসরাইল


ফিলিস্তিতি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজকে এই ছবিতে দেখা যাচ্ছে।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী, ফিলিস্তিনি কর্তৃপক্ষকে শক্তিশালী করার লক্ষ্যে কিছু ধারাবাহিক উদ্যোগের কথা সোমবার ঘোষণা করেছেন। যার মধ্যে রয়েছে, অধিকৃত পশ্চিম তীরের স্বায়ত্তশাসিত সরকার, যাদের কাছে নগদ অর্থ নেই, তাদের ১৫০ মিলিয়ন ডলারের ঋণ দেয়ার পরিকল্পনা।

প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজের সঙ্গে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের বৈঠকের একদিন পর ঐ ঘোষণা আসে। ঐ বৈঠকটি ছিল কয়েক বছরের মধ্যে দুই পক্ষের প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক।

সাম্প্রতিক বছরগুলোতে আব্বাসের সঙ্গে ইসরাইলের নেতাদের যোগাযোগ সম্পূর্নভাবে বন্ধ হয়ে যাবার পর, এই যোগাযোগ বৃদ্ধি এবং ইসরাইলের বিভিন্ন উদ্যোগ পথ পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। ইসরাইলের নতুন সরকার বলছে, তারা গাজার ক্ষমতাসীন হামাস জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে প্রতিদ্বন্দিতায় আব্বাসকে শক্তিশালী করতে আগ্রহী।

গ্যান্টজ সোমবার ইসরাইলের সামরিক প্রতিনিধিদের জানান, 'ফিলিস্তিনি কর্তৃপক্ষ যত শক্তিশালী হবে, হামাস তত দুর্বল হবে। এবং তাদের শাসন ক্ষমতা যত বেশি হবে, আমাদের তত বেশি নিরাপত্তা থাকবে এবং আমাদের কম করতে হবে'।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ইসরাইলের নতুন প্রধানমন্ত্রীর কাছে হোয়াইট হাউসের বৈঠকে ফিলিস্তিনিদের জীবনযাত্রার উন্নয়নে পদক্ষেপ নেবার আহ্বান জানানোর দুই দিন পর, ইসরাইল ঐ পদক্ষেপগুলো নিল।

গ্যান্টজের কার্যালয় জানিয়েছে, তিনি আব্বাসকে বলেছেন যে ফিলিস্তিনি অর্থনীতিকে শক্তিশালী করতে ইসলাইল নতুন ব্যবস্থা নেবে। তারা নিরাপত্তা নিয়েও আলোচনা করেছেন এবং যোগাযোগ রাখতে রাজি হয়েছেন বলেও ঐ কার্যালয় থেকে জানানো হয়েছে।

সোমবারের শেষ দিকে গ্যান্টজের কার্যালয় নিশ্চিত করেছে যে, ইসরাইল ফিলিস্তিনি কর্তৃপক্ষকে ১৫৫ মিলিয়ন ঋণ দিতে সম্মত হয়েছে। ইসরাইল সাধারণত ফিলিস্তিনিদের জন্য যে কর তহবিল সংগ্রহ করে, তা দিয়ে ঐ ঋণের অর্থ ফেরত দিতে হবে।

XS
SM
MD
LG