অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের কনস্যুলেট পুনরায় চালু করা নিয়ে ইসরাইল এবং ফিলিস্তিনিদের মধ্যে দ্বন্দ্ব


ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জেরুজালেমে অবস্থিত সরকারি প্রেস অফিসে একটি সংবাদ সম্মেলনে কথা বলছেন। নভেম্বর ০৬, ২০২১।

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের কনস্যুলেট পুনরায় চালু করার বিষয়টি ইসরাইল প্রত্যাখান করায় ফিলিস্তিনিরা এর নিন্দা জানিয়েছে। এটি এমন একটি পদক্ষেপ যা বিতর্কিত শহরটিতে ফিলিস্তিনিদের জন্য ওয়াশিংটনের প্রধান কূটনৈতিক মিশন পুর্নবহাল করবে।

শনিবার গভীর রাতে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, জেরুজালেমে আরেকটি আমেরিকান মিশনের জায়গা নেই।

ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রের জেরুজালেমে অবস্থিত কনস্যুলেট বন্ধ করে দেয়। ঐ কনস্যুলেটটি বছরের পর বছর ধরে ফিলিস্তিনিদের ডি ফ্যাক্টো দূতাবাস হিসাবে কাজ করছিল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন কনস্যুলেটটি পুনরায় চালু করার প্রতিশ্রুতি দিয়েছেন। ইসরাইল বলছে, ঐ পদক্ষেপ শহরটির উপর তার সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করবে।

কনস্যুলেটটি পুনরায় চালু হলে তা ফিলিস্তিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নে সাহায্য করতে পারে, যা সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সময়ে ভেঙ্গে গিয়েছিল।

ফিলিস্তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের জন্য ইসরাইলের কয়েক দশক ধরে চলা দখলদারিত্বের অবসান ঘটাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের অঙ্গীকারের অংশ হিসাবে কনস্যুলেট পুনরায় চালু করার বিষয়টিকে বিবেচনা করে।

বিবৃতিতে বলা হয়েছে, "ফিলিস্তিনিদের অধিকৃত ভূখণ্ডের একটি অবিচ্ছেদ্য অংশ পূর্ব জেরুজালেম এবং এটি ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী। দখলদার শক্তি হিসেবে ইসরাইলের যুক্তরাষ্ট্র প্রশাসনের সিদ্ধান্তে ভেটো দেবার অধিকার নেই"।

সংবাদ সম্মেলনে কনস্যুলেট সম্পর্কে জানতে চাইলে প্রধানমন্ত্রী নাফতালি বেনেট, জেরুজালেমের বিষয়ে ইসরাইলের অবস্থানের পুনরাবৃত্তি করেন। তিনি বলেন, জেরুজালেমে আরেকটি আমেরিকান কনস্যুলেটের জায়গা নেই। জেরুজালেম একটি রাষ্ট্রের রাজধানী এবং তা হচ্ছে ইসরাইল রাষ্ট্র।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড পরামর্শ দিয়েছেন যে, জেরুজালেমের পরিবর্তে পশ্চিম তীরের রামাল্লায় ফিলিস্তিনের প্রশাসনিক কেন্দ্রে কনস্যুলেটটি খোলা যেতে পারে। তবে ফিলিস্তিনিরা এই ধারণাটি প্রত্যাখান করে, কারণ তা জেরুজালেমের প্রতি তাদের দাবিকে দুর্বল করে দেবে।

XS
SM
MD
LG