অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল, হামাসের মধ্যে রকেট হামলা বিনিময়


.

মঙ্গলবার সকালে ইসরাইল গাজায় আরও বিমান আক্রমণ চালায় এবং একজন হামাস ফিল্ড কমান্ডারের ওপর তলার বাড়িতে গিয়ে আঘাত হানে। জঙ্গিরাও ইসরাইলে আড়াই শ’র ও বেশি ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে যার ফলে দু জন নারী নিহত হয়। সাম্প্রতিক সহিংসতার সময়ে এটিই হচ্ছে ইসরাইলের তরফে প্রথম প্রাণহানি। ও দিকে গাজায়  ন’ জন শিশুসহ কমপক্ষে ২৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার সকালে ইসরাইল গাজায় আরও বিমান আক্রমণ চালায় এবং একজন হামাস ফিল্ড কমান্ডারের ওপর তলার বাড়িতে গিয়ে আঘাত হানে। জঙ্গিরাও ইসরাইলে আড়াই শ’র ও বেশি ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে যার ফলে দু জন নারী নিহত হয়। সাম্প্রতিক সহিংসতার সময়ে এটিই হচ্ছে ইসরাইলের তরফে প্রথম প্রাণহানি। ও দিকে গাজায় ন’ জন শিশুসহ কমপক্ষে ২৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানা গেছে।

ইসরাইলের পক্ষে এই দু জনের মৃত্যু এবং সেই সঙ্গে ১০ জন আহত হওয়ায় প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু বলেছেন কর্মকর্তারা সিদ্ধান্ত নিয়েছেন গাজা ভূখন্ডে জঙ্গিগোষ্ঠী হামাস এবং ইসলামিক জিহাদের বিরুদ্ধে আক্রমণ আরও জোরালো করা হবে এবং আক্রমণের হারও বাড়ানো হবে। তিনি বলেন, “এবার হামাসের উপর এমন আঘাত হানা হবে যেমনটি তারা আগে কখনও টের পায়নি”। উত্তেজনা এবং সশস্ত্র সংঘাত বাড়ার সাথে সাথে, ইসরাইলি সামরিক বাহিনী বলছে তারা গাজা সীমান্তে আরও সৈন্য পাঠাচ্ছে এবং সংরক্ষিত ৫,০০০ সৈন্যকেও কাজে লাগাচ্ছে।

অতীতে ইসরাইল এবং গাজার শাসক গোষ্ঠী হামাসের মধ্যে কয়েকদিন ধরে লড়াই চলেছে। তবে এখন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু হুঁশিয়ার করে দিয়েছেন যে এ লড়াই “বেশ কিছুদিন ধরে চলতে পারে”। ইসরাইলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র সংবাদদাতাদের মঙ্গলবার বলে যে তাঁরা গাজার লক্ষ্যস্থলগুলোতে আক্রমণের প্রাথমিক পর্যায়ে রয়েছেন। পশ্চিম তীর জুড়ে এবং বিতর্কিত শহর জেরুজালেমে এ লড়াইয়ে ৭০০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন।

XS
SM
MD
LG