অ্যাকসেসিবিলিটি লিংক

লেবাননের রকেট হামলার জবাবে ইসরাইলের বিমান অভিযান


ইসরাইল লেবাননের সীমান্ত এলাকা (রয়টার)

ইসরাইলি সেনাবাহিনী ও লেবাননী কর্মকর্তারা বলেছেন এ সপ্তায় রকেট আক্রমণের জবাবে আজ বৃহস্পতিবার ইসরাইল লেবাননে ব্যতিক্রমী এক বিমান অভিযান চালিয়েছে। এক বিবৃতিতে ইসরাইলি সেনাবাহিনী বলেছে যে আগের দিন যেখান থেকে রকেট নিক্ষেপ করা হয়েছিল এবং অন্যান্য যে সব জায়গা অতীতে ইসরাইলের উপর আক্রমণ চালানোর জন্য ব্যবহার করা হয়েছে সেগুলোকে লক্ষ্য করেই এই বিমান অভিযান।

ইসরাইলের প্রতিরক্ষশা বাহিনী গোলা বর্ষণের জন্য লেবাননকে দোষী সাব্যস্ত করে এবং, “ইসরাইলের জনগণ এবং ইসরাইলের সার্বভৌমত্বকে ক্ষতিগ্রস্ত করার আর কোনরকম চেষ্টার বিরুদ্ধে” হুঁশিয়ার করে দিয়েছে।

লেবাননের দক্ষিনাঞ্চলে রাতভর এই বিমান আক্রমণ রাজনৈতিক স্পর্শকাতর সময়ে উত্তেজনা বৃদ্ধি করেছে। ইসরাইলের নতুন আটদলীয় জোট সরকার এক ধরণের ভঙ্গুর অস্ত্রবিরতির মাধ্যমে শান্তি বজায় রাখার চেষ্টা করছে । এই অস্ত্রবিরতির মাধ্যমে গাজায় হামাসের জঙ্গি নেতাদের সঙ্গে মে মাসে ১১ দিনের যুদ্ধের অবসান ঘটে। লেবানন থেকে এ সপ্তাহের রকেট নিক্ষেপসহ একাধিক ঘটনা ইসরাইলের উত্তরাঞ্চলের সীমান্তের দিকে মনোযোগ কেড়েছে এবং যুক্তরাষ্ট্র তাত্ক্ষণিক ভাবে ইসরাইলের উপর আক্রমণের নিন্দে জানিয়েছে।

এ দিকে ইসরাইলের বিমান আক্রমণটি এমন এক সময়ে চালানো হলো যখন মারাত্মক অর্থনৈতিক এবং আর্থিক সংকটসহ লেবানন একাধিক সংকটে নিমজ্জিত রয়েছে এবং রাজনৈতিক অচলাবস্থার কারণে পুরো এক বছর দেশটিতে কার্যকর সরকার নেই। লেবাননের প্রেসিডেন্ট মিশেল আওন বলেন, লেবাননের গ্রামগুলোকে লক্ষ্য করে ইসরাইল যে তার বিমানবাহিনী ব্যবহার করেছে তা ২০০৬ সালের পর এ ধরণের প্রথম ঘটনা এবং তাতে ইসরাইলের আগ্রাসী উপস্থিতি এবং লেবাননের বিরুদ্ধে উত্তেজনা বৃদ্ধির আভাস পাওয়া যাচ্ছে। এক বিবৃতিতে তিনি বলেন লেবানন এ ব্যাপারে জাতিসংঘে অভিযোগ জানাবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস লেবানন থেকে রকেট নিক্ষেপের নিন্দে জানিয়েছেন। তিনি ওয়াশিংটনে সংবাদদাতাদের বলেন,“এ ধরণের হামলার বিরুদ্ধে ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে”। তিনি আরও বলেন, “ঐ অঞ্চলের পরিস্থিতি শান্ত করার জন্য যুক্তরাষ্ট্র সহযোগীদের সঙ্গে সম্পৃক্ত থাকবে। জাতিসংঘের মুখপাত্র স্টিফেইন দুজারিচ বলেন লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনী ( ইউনিফিল) রকেট নিক্ষেপ এবং ইসরাইলের পাল্টা জবাব সম্পর্কে অবহিত আছে। তিনি বলেন ইউনিফেল কমান্ডার মেজর জেনারেল স্টিফেনো ডেল কল , অস্ত্রবিরতির আবেদন জানিয়েছেন এবং “উত্তেজনা বৃদ্ধি এড়াতে উভয় পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শন “করতে বলেছেন।

XS
SM
MD
LG