অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ত্র-বিরতিতে ইসরাইল, হামাস উভয়েরই জয়ী হবার দাবি


The remains of a tower building are seen after being destroyed by Israeli missile strikes in the recent cross-border violence between Palestinian militants and Israel, in Gaza City, May 21, 2021.

এগারোদিন ধরে লড়াই শেষে শুক্রবার এক রকম ভঙ্গুর অস্ত্রবিরতির পর ইসরাইল ও হামাস উভয়ই নিজেদের জয়ী ঘোষণা করেছে। স্থানীয় সময়ে রাত দুটো থেকে অস্ত্র বিরতি কার্যকর হলে গাজার রাস্তায় হাজার হাজার লোক নেমে আসে। তরুণেরা ফিলিস্তিন এবং হামাসের পতাকা নাড়ায়, মিষ্টি বিতরণ করে, গাড়ির হর্ণ বাজায় এবং আতশবাজি পোড়ায়। পূর্ব জেরুজালেম এবং দখলকৃত পশ্চিম তীরে স্বতঃস্ফূর্ত উৎসব পালন করা হয়।

ও দিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানইয়াহু শুক্রবার এক টেলিভিশন ভাষণে বলেন যে, এই সামরিক অভিযান ইসরাইলের উপর হামাসের ক্ষেপনাস্ত্র নিক্ষেপের ক্ষমতাকে খর্ব করেছে। তিনি বলছেন, এই হামলায় ২০০ জনেরও বেশি জঙ্গি নিহত হয়েছে এবং হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্কের অংশত নষ্ট করে দেয়া হয়েছে। হামাস এবং ইসলামিক জিহাদ জঙ্গি গোষ্ঠিটি স্বীকার করেছে যে মাত্র ২০ জন যোদ্ধা প্রাণ হারিয়েছে। অপর দিকে নেতানইয়াহু বলেন,”হামাস আর কিছুই লুকাতে পারবে না । এটি ছিল ইসরাইলের জন্য বড় রকমের সাফল্য”। তবে তিনি হুঁশিয়ার করে দেন যে, হামাস যদি আরও হামলা চালানোর চেষ্টা করে তা হলে ইসরাইল নতুন শক্তি নিয়ে মোকাবিলা করবে। হামাসও বিজয় দাবি করে এবং তাদের প্রধান ইসমাইল হানিয়ে বলেন যে, তাদের গোষ্ঠী, সামরিক ও অর্থনৈতিক ভাবে শক্তিশালী এক শত্রুকে সাফল্যের সঙ্গে প্রতিরোধ করে এবং তিনি সংকল্প প্রকাশ করেন যে গাজায় যা ধ্বংস করা হয়েছে তিনি তা পূণঃনির্মাণ করবেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গাজায় ৩০ টি স্বাস্থ্য স্থাপনা ধ্বংস করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্রী মার্গারেট হ্যারিস বলেন, এবারকার লড়াইয়ে অন্তত ২৪৩ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং ৮,৫৩৮ জন আহত হয়েছে। জাতিসংঘ বলছে, গাজায় জরুরি মানবিক সাহায্য বাবদ তারা এক কোটি ছিয়াশি লক্ষ ডলার বরাদ্দ করেছে। তারা বলছে গাজায় ৭২,০০০ ফিলিস্তিনি স্থানচ্যুত হয়েছে।

XS
SM
MD
LG