অ্যাকসেসিবিলিটি লিংক

আলোচনার জন্যে কায়রোয় কোন প্রতিনিধি না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল


ইসরাইল কায়রোয় কোন প্রতিনিধি না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। সেখানে ফিলিস্তিনীদের সঙ্গে বৈঠক হবার কথা। একদিন আগে তারা অভিযোগ করেছেন, হামাস ৭২ ঘন্টার অস্ত্রবিরতি লংঘন করেছে।

প্রধান ফিলিস্তিনী মধ্যস্ততাকারী সাইব এরকাত বলেছেন, আলোচনার জন্যে ফিলিস্তিনী প্রতিনিধি কায়রোয় উপস্থিত থাকবে। অবশ্য রয়টার্স বার্তা মাধ্যম, নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইসরাইলী কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলেছে, ইসরাইলী প্রতিনিধি অংশ নেবেন না। এবং ইসরাইল অভিযোগ করেছে, হামাস আন্তর্জাতিক মধ্যস্ততাকারীদের বিভ্রান্ত করছে।

শুক্রবার পরিকল্পিত অস্ত্রবিরতি শুরু হবার এক ঘন্টার মধ্যে তা ভেঙ্গে পড়ে। কারণ, ইসরাইল অভিযোগ তুলেছে, একটি চোরাগোপ্তা হামলায় হামাস তাদের দুজন সেনাকে হত্যা করেছে এবং একজনকে আটক করেছে।

শনিবার নিখোঁজ সেনার খোঁজে ইসরাইল গাযার দক্ষিণের শহর রাফায় বোমাবর্ষণ করে।

ফিলিস্তিনী স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন রাফাহ অঞ্চলে অন্তত ৩৫জন মারা গেছে।

ওদিকে, বোমা হামলায় গাযায় আরো বাড়িঘর ধ্বংস হয়েছে। ইসরাইলী হামলার শিকার হয়েছে, গাযা ইসলামিক ইউনিভার্সিটি।

হামাসের সামরিক শাখা বলছে, তারা ঐ নিখোঁজ সেনা সম্পর্কে কিছুই জানে না। এবং তারা বিশ্বাস করে, ইসরাইলী হামলায় হামাস যোদ্ধাদের সঙ্গে ঐ সেনাসদস্য মারা গেছে। ঐ বিবৃতিতে স্বীকার করা হয়েছে, হামাস তাদের যোদ্ধাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, জাতিসংঘ প্রধান বান-কি-মুন এবং অন্যান্যরা অভিযোগ করেছে্ন, হামাস অস্ত্র-বিরতি লংঘন করছে এবং ইসরাইলী সেনার তাতক্ষণিক ও নিঃশর্ত মুক্তির আহবান জানিয়েছে্ন। কিন্তু ফিলিস্তিনী জঙ্গীরা বলছে, অস্ত্রবিরতির আগেই ঐ সংঘর্ষ শুরু হয়।

XS
SM
MD
LG