অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিযায় ইরানি অবস্থানের উপর ইসরাইলের আক্রমণ


ইসরাইল আজ জানিয়েছে যে তার জঙ্গি জেট বিমান রাতের বেলায় সিরিয়ার ভতরে ইরানি সামরিক লক্ষ্যবস্তুর উপর আঘাত হেনেছে। তারা বলছে যে ইসরাইল অধিকৃত গোলান হাইটস’এ ইরানি সৈন্যদের রকেট হামলার পাল্টা জবাব হিসেবে তারা এই ব্যবস্থা নিয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী যে তার বিমান আক্রমণের মূল লক্ষ্য ছিল গোয়েন্দা ক্ষেত্রগুলো , অস্ত্র ভান্ডার এবং আনুসঙ্গিক সুযোগ সুবিধার কেন্দ্রবিন্দু । তাছাড়া ইসরাইলি জেটগুলো সিরিয়ার বেশ কিছু বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকেও বিধ্বস্ত করেছে।

তারা হুশিয়ার করে দিয়েছে যে তারা ইরানকে সিরিয়ায় প্রতিষ্ঠিত হবার হুমকি মেনে নেবে না এবং বলেছে যে সিরিয়ার অঞ্চলে যা ঘটছে তার জন্য সিরিয়ার সরকারকেই জবাবদিহি করতে হবে।

ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী আভিগদর লিবারম্যান , নিরাপত্তা বিষয়ক এক বৈঠকে বলেন , ইসরাইল , সিরিয়ায় ইরানের প্রায় সব ক ‘টি অবকাঠামোর আঘাত হেনেছে। তিনি বলেন তিনি আশা করছেন তারা এই অধ্যায়ের পরিসমাপ্তি ঘটিয়েছেন এবং সকলেই বিষয়টি বুঝতে পেরেছেন।

ইরান হচ্ছে সিরিয়ার মিত্র রাষ্ট্র এবং তার সামরিক বাহিনী প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিয়ে যাচ্ছে। আসাদের অন্য সমর্থক রাশিয়া , ইসরাইল ও ইরান উভয়কেই সংযত আচরণ করতে বলেছেন এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ দু পক্ষের মধ্যে উত্তেজনা হ্রাসের আহ্বান জানিয়েছেন। সিরিয়ার রাষ্ট্র পরিচালিত সানা বার্তা সংস্থা জানিয়েছে যে ইসরাইলের বিমান তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার কেন্দ্র এবং সাজসরঞ্জামের উপর আঘাত হেনেছে তবে তাদের বিমান বিধ্বংসী কামানও বহু ইসরাইলি ক্ষেপনাস্ত্র নামিয়ে আনতে সক্ষম হয়েছে।

XS
SM
MD
LG