অ্যাকসেসিবিলিটি লিংক

হোয়াইট হাউজে আনুষ্ঠানিক ভাবে স্বাক্ষরিত হবে ইসরাইল -সংযুক্ত আরব আমিরাত চুক্তি


ইসরাইলি প্রতিনিধি দলের সম্ভবত নেতৃত্ব দেবেন সে দেশের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু আর আমিরাতের নেতৃত্ব দেবেন সে দেশের যুবরাজের ভাই পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন জায়েদ। গত ১৩ই আগস্ট দু দেশের মধ্যে পূর্ণাঙ্গ কুটনৈতিক সম্পর্ক স্থাপনের সমঝোতা ঘোষণার এক মাস পর এই অনুষ্ঠান হতে যাচ্ছে ।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত তাদের মধ্যকার সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে ১৫ই সেপ্টেম্বর হোয়াইট হাউজে আনুষ্ঠানিক ভাবে একটি চুক্তি স্বাক্ষর করবে। কর্মকর্তারা বলছেন দু দেশ থেকেই শীর্ষ পর্যায়ের প্রতিনিধিদল আসবে । ইসরাইলি প্রতিনিধি দলের সম্ভবত নেতৃত্ব দেবেন সে দেশের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু আর আমিরাতের নেতৃত্ব দেবেন সে দেশের যুবরাজের ভাই পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন জায়েদ। গত ১৩ই আগস্ট দু দেশের মধ্যে পূর্ণাঙ্গ কুটনৈতিক সম্পর্ক স্থাপনের সমঝোতা ঘোষণার এক মাস পর এই অনুষ্ঠান হতে যাচ্ছে ।

এই ঐতিহাসিক চুক্তি, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে নির্বাচনের আগে তাঁর পররাষ্ট্র নীতিতে বড় রকমের বিজয় এনে দিয়েছে এবং এই পরিবর্তিত মধ্যপ্রাচ্যে ঐতিহ্য অনুযায়ী ফিলিস্তিনিদের প্রতি আরব সমর্থনের পরিবর্তে, ঘোর শত্রু ইরানের বিষয়ে এক ধরণের অভিন্ন উদ্বেগ লক্ষ্য করা যাচ্ছে। ঐ ঘোষণার পর দু দেশের মধ্যে প্রথম বানিজ্যিক ফ্লাইট এবং টেলিফোন যোগাযোগ শুরু হয়েছে সেই সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা প্রতিশ্রুতি দেয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতও ইসরাইল বর্জন নীতি পরিহার করেছে।

XS
SM
MD
LG