অ্যাকসেসিবিলিটি লিংক

বিস্ফোরক ভর্তি ড্রোনকে গুলি করে নামিয়েছে জম্মু-কাশ্মীর পুলিশ


বিস্ফোরক ভর্তি ড্রোন গুলি করে নামানোর খবর পাওয়ার পর জম্মু এয়ার ফোর্স স্টেশনের বাইরে পাহারারত একজন পুলিশ কর্মকর্তা। ২৩ জুলাই ২০২১
বিস্ফোরক ভর্তি ড্রোন গুলি করে নামানোর খবর পাওয়ার পর জম্মু এয়ার ফোর্স স্টেশনের বাইরে পাহারারত একজন পুলিশ কর্মকর্তা। ২৩ জুলাই ২০২১

জম্মু-কাশ্মীর পুলিশ আজ শেষ রাতে জম্মু জেলার আখনৌর অঞ্চলে একটি বিদেশি ড্রোনকে গুলি করে নামিয়েছে। পুলিশ জানিয়েছে, হেক্সাকপ্টার জাতীয় ছয় ডানাওয়ালা ওই ড্রোন পাকিস্তান সীমান্তের ওপার থেকে পাঠানো হয়েছিল। আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে ভারতের ৮ কিলোমিটার ভেতরে চলে এসেছিল ড্রোনটি। সেটির সঙ্গে ৫ কিলোগ্রাম বিস্ফোরক পদার্থ ছিল, যাকে 'ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস' বা 'আইইডি' বলা হয়।

সাধারণত সন্ত্রাসবাদি দলগুলোই সেগুলো ব্যবহার করে, তাই পুলিশের ধারণা, পাকিস্তানি মদতে জঙ্গি সংগঠন জাইশ-এ -মোহাম্মদ বা লস্কর-ই-তৈয়েবা এই ড্রোনটি ছেড়েছিল। ঐ বিস্ফোরক ধ্বংস করে দেওয়া হলেও নিরাপত্তা প্রসঙ্গ ভারতের প্রতিরক্ষা দপ্তরকে চিন্তায় ফেলেছে।

মাত্র কয়েক সপ্তাহ আগেই জম্মুতে বিমানবাহিনীর ঘাঁটিতে ঠিক এই ধরনের ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছিল। কাল গোপন সূত্রে পুলিশ জানতে পেরেছিল, জাইশ -এ -মোহাম্মদ ড্রোনের মাধ্যমে বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করছে তাই গভীর রাতে সেটিকে গুলি করে নামানো হয়। পরীক্ষা করে দেখা গিয়েছে, ড্রোনটি চীন, তাইওয়ান ও হংকং-এর বিভিন্ন যন্ত্রাংশ দিয়ে তৈরি করা হয়েছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জম্মুর বিমান ঘাঁটিতে ওই ড্রোন হামলার পরে সেখানে গিয়েছিলেন। তিনি জানিয়েছেন, ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা 'ডিআরডিও' ওই ধরনের ড্রোন হামলা প্রতিহত করার জন্য পাল্টা ব্যবস্থা গড়ে তুলছে।

XS
SM
MD
LG