অ্যাকসেসিবিলিটি লিংক

মন দু:খভারাক্রান্ত, ক্ষোভ তাড়িত: নাগরিকের মরদেহ জাপানে পৌঁছানোর পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী


জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিয়ো কুশিদা, বাংলাদেশে রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলায় নিহত সাত জাপানী নাগরিকের মরদেহ যখন কিনা বাংলাদেশ থেকে দেশে গিয়ে পৌঁছোয় আজ মঙ্গলবার, সে সময় বলেন- মন তাঁর দু:খভারাক্রান্ত, ক্ষোভ তাড়িত অনুভুতিতে আচ্ছন্ন। শনিবার ঢাকায় যে ২০ জিম্মি আটক ও দু’ই পুলিশ কর্তা প্রাণ হারান- তাঁদের মধ্যেই ছিলেন জাপানের ঐ সাত নাগরিক।

কুশিদা বলেন, নিদারুন দু:খভারাক্রান্ত মন নিয়েই পরিতাপের সঙ্গে আমাকে বলতে হচ্ছে, নির্মম-নৃশংস সন্ত্রাসী তৎপরতায় ঐ মূল্যাবান প্রাণগুলো হারিয়ে গেলো।

এধরনের কোনো তৎপরতা আর যেন না ঘটে জাপান তার নিশ্চয়তা বিধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে একযোগ কাজ করবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

গোড়ায় বাংলাদেশের আরক্ষা বাহিনীর কর্তাব্যক্তিরা বলেছিলেন, ঐ অবরোধ-হত্যাকান্ডের সঙ্গে সংশ্লিষ্ট ৬ জনকে হত্যা করা হয়েছে। পাকড়াও হয়েছে একজন। তবে পুলিশ কর্তা সাইফুল ইসলাম আজ মঙ্গলবার বলেছেন, ঐ ৬ জনের মধ্যে একজন হয়তো জিম্মি আটকই ছিলেন, কাজ করতেন সম্ভবত: ঐ রেস্তোরাঁতেই। পুলিশ ১৩ জনকে উদ্ধার করে- যার ভেতর পাঁচজন এখনো পুলিশ হেফাজতে। এঁদেরকে সন্দেহভাজন হিসেবে জিজ্ঞাসাবাদের জন্যেই আটকিয়ে রাখা হয়েছে, না ঘটনা সম্পর্কে খুঁটিনাটি জানতে এঁদের সঙ্গে কথাবার্তা বলা হচ্ছে, সেটা খুব একটা পরিস্কার বোঝা যাচ্ছে না। গুলশান সন্ত্রাসী হত্যাকান্ড নিয়ে আমাদের ঢাকা সংবাদদাতা আমির খসরু তাঁর রিপোর্টে বলছেন-

XS
SM
MD
LG