অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানে শক্তিশালী ভূমিকম্পে ৯জন নিহত আহত শত শত মানুষ


জাপানের দক্ষিণ পশ্চিমাঞ্চলের কুমামোটো শহরে বৃহস্পতিবার ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। শত শত উদ্ধার কর্মী শহরের পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টায় ধ্বংস স্তূপ পরিষ্কারে কাজ চালিয়ে যাচ্ছেন। প্রায় ১৬শ সেনা, দু’হাজার পুলিশ এবং ১'শ অগ্নি নির্বাপক কর্মী ঐ উদ্ধার তৎপরতায় অংশ নিয়েছে। সরকারী মুখপাত্র জানিয়েছেন, ভূমিকম্পে দালন ধ্বসে পড়ে অন্তত ৯জন নিহত, প্রায় ৮’শত মানুষ আহত এবং আরও অনেকে বাস্তু চ্যুত হয়েছে।

ধ্বসে পড়া বাড়ী ঘড়ের নীচে আরও লোকজন আটকা পড়ে থাকতে পারে বলে কর্তৃপক্ষ আশংকা প্রকাশ করেছেন। ভূমিকম্পের পর অন্তত ১০০টি ভূকম্পন অনুভূত হয়।

জাপানের প্রধানমন্ত্রী আবে সাঞ্জো বলেন, "এই ভূমিকম্পে যারা প্রাণ হারিয়েছেন, যারা এই দুর্যোগের শিকার হয়েছেন, তাদের প্রতি আমি সমবেদনা প্রকাশ করছি। স্থানীয় জনগণের নিরাপত্তা আমাদের প্রধান দায়িত্ব। আমরা উদ্ধার কাজে আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা প্রয়োগ করব এবং প্রয়োজন মত সবার নিরাপদ নিশ্চিত করব"।

ভূকম্পনের কেন্দ্র বিন্দু ছিল জাপানের একমাত্র সচল থাকা পারমানবিক স্থাপনার ১২০ কিলোমিটার দূরে। এক কর্মকর্তা জানিয়েছেন পারমানবিক স্থাপনার কাজ স্বাভাবিক ভাবে চলছে তবে কিছু সময়ের জন্য দ্রুতগতি সম্পন্ন ট্রেন যোগাযোগ স্থগিত করা হয়।

XS
SM
MD
LG