অ্যাকসেসিবিলিটি লিংক

ইইউ বলেছে ইসরায়েল ও ফিলিস্তিন দুটি রাষ্ট্রের রাজধানী হবে জেরুসালেম


Israeli Prime Minister Benjamin Netanyahu, left, speaks with European Union High Representative Federica Mogherini during a bilateral meeting at the EU Council building in Brussels on Monday, Dec. 11, 2017.

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু সোমবার বলেছেন তিনি মনে করেন ইউরোপের অধিকাংশ বা সবকটি দেশ তাদের দূতাবাস তেল আভিভ থেকে জেরুসালেমে স্থানান্তরিত করবে এবং জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ও আমেরিকান দূতাবাস জেরুসালেমে স্থানান্তরিত করার কথা ঘোষণা করেন।

ব্রাসেল্সে ইউরোপীয় ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ে প্রধান ফেডেরিকা মোঘেরিনীর পাশে দাড়িয়ে নেতানিয়াহু বলেন ট্রাম্প যে জেরুসালেমকে স্বীকৃতি দিয়েছেন, তাতে শান্তির ভিত্তি যে বাস্তবতা সেই কথা এবং প্রকৃত ঘটনা সামনে এগিয়ে এসেছে।

মোঘেরিনী বলেন ইইউ, জেরুসালেম বিষয়ে আন্তর্জাতিক ঐক্যমত্য অনুসরন করা অব্যাহত রাখবে যতক্ষন না ইসরায়েলী ফিলিস্তিনী শান্তি আলোচনার অংশ হিসেবে জেরুসালেমের মর্যাদা নির্ধারণ করা হবে।

তিনি বলেন ইসরায়েল ফিলিস্তিনী সংঘাতের একমাত্র বাস্তবিক সমাধান হচ্ছে দুই রাষ্ট্র -- ইসরায়েল ও ফিলিস্তিন এবং দুটি রাষ্ট্রের রাজধানী হবে জেরুসালেম।

XS
SM
MD
LG