অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন-হ্যারিস নির্বাচনী জোটের প্রত্যাশিত জয়লাভ


Democratic Convention 2020

প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, যিনি ওয়াশিংটের রাজনৈতিক আঙিনায় একজন অত্যন্ত সুপরিচিত ব্যক্তিত্ব তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে জয় লাভ করেছেন বলে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে এবং ২০ শে জানুয়ারি তিনি যুক্তরাষ্ট্রের সব চেয়ে বর্ষীয়ান প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন। ডেমক্র্যাট দলীয় বাইডেন ৩৬ বছর ধরে সেনেট সদস্য ছিলেন এবং বারাক ওবামার প্রেসিডে্ট থাকার সময়ে তিনি আট বছর ভাইস প্রেসিডেন্ট ছিলেন  ।

প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, যিনি ওয়াশিংটের রাজনৈতিক আঙিনায় একজন অত্যন্ত সুপরিচিত ব্যক্তিত্ব তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে জয় লাভ করেছেন বলে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে এবং ২০ শে জানুয়ারি তিনি যুক্তরাষ্ট্রের সব চেয়ে বর্ষীয়ান প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন। ডেমক্র্যাট দলীয় বাইডেন ৩৬ বছর ধরে সেনেট সদস্য ছিলেন এবং বারাক ওবামার প্রেসিডে্ট থাকার সময়ে তিনি আট বছর ভাইস প্রেসিডেন্ট ছিলেন ।

এই ফলাফল এখনও সরকারী ভাবে ঘোষণা করা হয়নি এবং হয়ত এ নিয়ে আইনি লড়াইও হতে পারে কিন্তু আশা করা হচ্ছে বাইডেনের প্রেসিডেন্ট পদে জয়লাভ টিকে যাবে । পেনসিলভেনিয়ায় ২০ টি ইলেক্টরাল ভোট পাওয়ায়, তার ভোট সংখ্যা হলো ২৭৩ টি । যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য প্রয়োজন ২৭০টি ইলেক্টরাল ভোট পাওয়া। ডনাল্ড ট্রাম্প হচ্ছেন যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট যিনি দ্বিতীয় মেয়াদের জন্য জয়লাভ করতে পারেননি।

২০ শে জানুয়ারি শপথ গ্রহণের দিন বাইডেনহবেন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট। বাইডেন তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় জানিয়েছেন, “ আমেরিকা, আমি সম্মানিত বোধ করছি যে এই মহান দেশের এতা হিসেবে তুমি আমাকে বেছে নিয়েছো”।

তাঁর নির্বাচনী জুটি ভাইস প্রেসিডেন্ট থাকছেন কমলা হ্যারিস । যুক্তরাষ্ট্রের ২৪৪ বছরের ইতিহাসে তিনিই হচ্ছেন প্রথম নারী যিনি ভাইস প্রেসিডেন্ট পদে জয়লাভ করলেন। তিনি ভারতীয় ও আফ্রিকান বংশোদ্ভূত ।

XS
SM
MD
LG