অ্যাকসেসিবিলিটি লিংক

জো বাইডেন আজ দু লক্ষ কোটি ডলারের অবকাঠামোগত পরিকল্পনা উপস্থাপন করবেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দু লক্ষ কোটি ডলারের অবকাঠামোগত পরিকল্পনা তুলে ধরার জন্য আজ পেনসিলভেনিয়ার পিটসবার্গে যাচ্ছেন। এ্ পরিকল্পনার মধ্যে রয়েছে রাস্তাঘাট, সেতু, খাবার পানি, বিদ্যুত্ ও চলাচল ব্যবস্থার উন্নয়ন সাধন। একজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা সংবাদদাতাদের গত রাতে জানান যে এই সব প্রকল্প আগামি আট বছরে সম্পন্ন করা হবে বলে  লক্ষ্য স্থির করা হয়েছে। ঐ কর্মকর্তাটি বলেন, “এগুলো হচ্ছে উচ্চ-মূল্যমানের বিনিয়োগ এবং সর্বস্তরের বিশেষজ্ঞরা এই বিনিয়োগকে ত্রুটি সংশোধনের জন্য  এবং অর্থনৈতিক কার্যকারিতা বৃদ্ধির জন্য যথার্থ বিনিয়োগ বলে চিহ্নিত করেছেন”

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দু লক্ষ কোটি ডলারের অবকাঠামোগত পরিকল্পনা তুলে ধরার জন্য আজ পেনসিলভেনিয়ার পিটসবার্গে যাচ্ছেন। এ্ পরিকল্পনার মধ্যে রয়েছে রাস্তাঘাট, সেতু, খাবার পানি, বিদ্যুত্ ও চলাচল ব্যবস্থার উন্নয়ন সাধন। একজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা সংবাদদাতাদের গত রাতে জানান যে এই সব প্রকল্প আগামি আট বছরে সম্পন্ন করা হবে বলে লক্ষ্য স্থির করা হয়েছে। ঐ কর্মকর্তাটি বলেন, “এগুলো হচ্ছে উচ্চ-মূল্যমানের বিনিয়োগ এবং সর্বস্তরের বিশেষজ্ঞরা এই বিনিয়োগকে ত্রুটি সংশোধনের জন্য এবং অর্থনৈতিক কার্যকারিতা বৃদ্ধির জন্য যথার্থ বিনিয়োগ বলে চিহ্নিত করেছেন”। বাইডেন কর বৃদ্ধির মাধ্যমে এই প্রকল্পের জন্য ব্যয়ের প্রস্তাব করছেন যার মধ্যে রয়েছে করপোরেট কর ২১% থেকে বাড়িয়ে ২৮% করা।

হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি গতকাল বলেন এই প্রকল্পের অর্থায়ন ঠিক কি ভাবে করা সে সম্পর্কে বিভিন্ন ধারণা গ্রহণ করতে হোয়াইট হাউজ প্রস্তুত রয়েছে তবে দেশের অবকাঠামোর অবস্থা সম্পর্কে জনগণ রাজনৈতিক মতামত নির্বিশেষে যা মনে করেন তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে। কর বৃদ্ধির ব্যাপারে বাইডেনের পরিকল্পনার বিরোধীতা করছেন কংগ্রেসে রিপাবলিকান সদস্যরা । তারা বলছেন এর ফলে আমেরিকান শ্রমিকরা ক্ষতিগ্রস্ত হবেন, অর্থনীতির প্রবৃদ্ধি হ্রাস পাবে এবং বিশ্ব বাজারে যুক্তরাষ্ট্র প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে। এ সম্পর্কে বাইডেনের ভাষণের আগেই একজন শীর্ষ কর্মকর্তা যিনি এই পরিকল্পনা পর্যালোচনা করে দেখেছেন বলেন যে এই প্রস্তাবের একটি দিক হচ্ছে আমাদের ভবিষ্যত্ অবকাঠামোকে জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার বিষয়টি।

XS
SM
MD
LG