অ্যাকসেসিবিলিটি লিংক

জর্দানের সদ্য নিযুক্ত প্রধানমন্ত্রী বিতর্কিত কর প্রস্তাব বাতিল করবেন


জর্দানের নবনিযুক্ত প্রধানমন্ত্রী ওমর রাজ্জাজ বলেন যে তিনি বিতর্কত আয়কর আইন প্রস্তাবটি বাতিল করে দেবেন। এই প্রস্তাবের কারণে এক সপ্তাহ ধরে প্রতিবাদের পর , বাদশাহ আব্দুল্লাহ ওমর রাজ্জাজকে প্রধানমন্ত্রী পদে শপথ বাক্য পাঠ করান।

আম্মানে বিধায়কদের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে রাজ্জাজ বলেন এই প্রস্তাব প্রত্যাহার করার জন্য একটি সমঝোতা করা হয়েছে। সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী হানি মুল্কির কৃচ্ছ্রতার প্রতি সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী হানি মুল্কির সমর্থনের বিরুদ্ধে রাস্তায় ব্যাপক প্রতিবাদ বিক্ষোভের মধ্যে তিনি পদত্যাগে বাধ্য হন এবং বাদশাহ আব্দুল্লাহ মন্ত্রী পরিষদের একজন সদস্য রাজ্জাজকে নতুন প্রধানমন্ত্রীর পদে নিযুক্ত করেন।

এর আগে হাজার হাজার বিক্ষুব্ধ জর্দানবাসী এই দাবিতে রাস্তায় নেমে আসে যে সরকার যেন এই সংস্কার বাতিল করে। তারা দাবি করে যে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে আহরিত এই সংস্কারের কারণে জীবন-যাপনের মান হ্রাস পেয়েছে।

Protesters shout slogans during a protest in Amman, Jordan, June 4, 2018.
Protesters shout slogans during a protest in Amman, Jordan, June 4, 2018.

চিকিৎসক, আইনজীবি এবং শিক্ষকরা গোটা দেশ জুড়ে গতকাল ধর্মঘট পালন করেন। তারা বেকারত্ব , দারিদ্র এবং মূল্য বৃদ্ধিতে তাদের ক্ষোভ প্রকাশ করে।

জর্দান তার অর্থনৈতিক এই দুরাবস্থার জন্য ঐ অঞ্চলের অনিশ্চয়তাকে এবং পর্যাপ্ত আন্তর্জাতিক সহযোগিতা ছাড়াই হাজার হাজার সিরীয় শরনার্থিকে আশ্রয় দেয়ার চাপকে দায়ি করছে। আন্তর্জাতিক ঋণদাতারা , জর্দানের সরকারি ঋণ হ্রাসের জন্য অর্থনৈতিক সংস্কারের জন্যে চাপ দিয়ে আসছে।

XS
SM
MD
LG