অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের নির্বাচনী অভিযানের সাবেক চেয়ারম্যান ৮টি অভিযোগে দোষী সাব্যস্ত


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার অভিযানের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফর্টের বিচার কাজ মঙ্গলবার শেষ হয়েছে । ওয়াশিংটনের অদূরে , ভার্জিনিয়ার আলেকজেন্দ্রিয়ায় , ৬ জন নারী ও ৬ জন পুরুষ সম্বলিত ১২ জন জুরি সদস্য তাঁর বিরুদ্ধে আনা ১৮টি অভিযোগের মধ্যে ৮টিতে দোষী সাব্যস্ত করেছেন। এই সব অভিযোগের মধ্যে রয়েছে , মিথ্যে আয়ের হিসেব দাখিল , ২০১২ সালে বিদেশি ব্যাংকে তাঁর হিসেব সম্পর্কে প্রতিবেদন দাখিলে ব্যর্থতা এবং ব্যাংক জালিয়াতি।

বিশেষ কৌঁসুলি রবার্ট মিউলার ম্যানাফর্টের বিরুদ্ধে ফেডারেল মামলা জারি করেন এবং তার বিরুদ্ধে দ্বিতীয় একটি ফোজদারি মামলার বিচার কাজ শুরু হবে সেপ্টেম্বর মাসে।

কর ফাঁকি দেওয়া এবং ব্যাংক জালিয়াতি বিষয়ে তিনি ১৮ টি ফোজদারি অভিযোগের সম্মুখীন হচ্ছেন। তবে এই এই সব অভিযোগ মূল তদন্তের সঙ্গে সম্পর্কিত নয়। মূল তদন্তটি হচ্ছে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে রাশিয়ার সঙ্গে যোগসাজশে নির্বাচনের ফলাফল ট্রাম্পের পক্ষে নিয়ে আসা হয়েছিল কী না। সব ক’টি অভিযোগে ম্যানাফর্ট অপরাধী সাব্যস্ত হলে তিনি তাঁর জীবনের বাদ বাকী অংশ কারাগারেই কাটাতে পারতেন । তবে আটটি অপরাধে তিনি দোষী সাব্যস্ত হওয়ায় , তাঁকে বেশ বছর কয়েক কারাগারে কাটাতে হবে।

এই অভিযোগের সুত্রপাত এক দশক আগে ইউক্রনের সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ এর হয়ে তদ্বির ও রাজনৈতিক তদ্বিরের কাজ করা। ২০০৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত ইয়ানুকোভিচ এবং তাঁর রুশ পন্থি দলের পক্ষে কাজ করার সময়ে ম্যানাফর্ট এবং তাঁর সাবেক ব্যবসায়িক অংশীদার , বেতন হিসেবে লক্ষ লক্ষ ডলার অর্জন করেছেন , সেই আয় তিনি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ কর বিভাগের কাছ থেকে লুকিয়ে রেখেছিলেন।

XS
SM
MD
LG