অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের প্রেসিডেন্ট তালেবানদের সঙ্গে শান্তি সংলাপের প্রস্তাব দিয়েছেন নি:শর্তভাবে


আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি তালেবানদের সঙ্গে শান্তি সংলাপের প্রস্তাব দিয়েছেন নি:শর্তভাবে এবং একই সঙ্গে তারা যদি শান্তি প্রক্রিয়ায় যোগ দিতে রাজি থাকে, সহিংসতা পরিহারে যদি রাজি হয়, তো রাজনৈতিক পার্টী হিসেবে স্বীকৃতি প্রদানের ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ তালিকা থেকে তাদের নাম সরিয়ে দেওয়ার সম্ভাবনাও বিবেচিত হতে পারে বলে উল্লেখ করেছেন তিনি।

বুধবার সকালে দ্বিতিয় কাবুল প্রক্রিয়া সম্মেলনে ভাষন দানকালে গানী বলেন – এ প্রক্রিয়া কালে সংবিধান পুন:পর্যালোচনার তালেবান দাবিও বিবেচিত হবে । তবে ,নারী অধিকার সংরক্ষিত রইবে । শান্তি প্রক্রিয়া তিন পর্যায়ে করা হবে, নিস্পত্তি আলোচনা- অনুমোদন এবং বাস্তবায়ন। বলেন – সর্বস্তরেই নারী প্রতিনিধিত্ব থাকবে এবং তাঁদের সঙ্গে পরামর্শও করা হবে। এক সময় লড়াকূ ছিলেন এমোন লোকদেরকেও সমাজে নতুন করে সংযুক্ত করা হবে এবং তাঁদের কর্ম সংস্থানের চেষ্টা করা হবে। তালেবান নেতৃবৃন্দ যখন কিনা যুক্তরাষ্ট্রের সঙ্গে তাঁরা সরাসরি কথা ব’লতে চান ব’লে ইঙ্গিত দিয়েছেন, ঠিক সেই সময়টাতেই এসব প্রস্তাবের অবতারনা হ’লো।

এ অবধি, কাবুল সরকারের সঙ্গে কথা ব’লতে তালেবানরা অসম্মতি জানিয়ে এসেছে- তাদেরকে তারা এ্যামেরিকার হাতের পুতুল হিসেবেই বিবেচনা করে এসেছে।

প্রেসিডেন্টের মূখপাত্র চাখানসূরী বলেছেন – প্রস্তাবিত শান্তি পরিকল্পনা গোটা আফগান সমাজের বিভিন্ন আঙ্গিকের সঙ্গেই আলোচনা – কথাবার্তা বলে রচনা করা হয়েছে। প্রেসিডেন্ট গানী বলেছেন- এ প্রস্তাবের ব্যাপারে গোটা দেশের সায় রয়েছে।

XS
SM
MD
LG