অ্যাকসেসিবিলিটি লিংক

তালেবানদের রাশিয়ার তৈরী নাইট ভিশন সরঞ্জাম ব্যবহারের অভিযোগ তদন্ত করছে আফগান সরকার


আফগান প্রতিরক্ষা কর্তৃপক্ষ স্বীকার করেছে যে তালেবান জঙ্গীরা রাতের অন্ধকারে ব্যবহার করা জন্য নাইট ভিশন সরঞ্জাম বহন করছে। এই উন্নত প্রযুক্তির সরঞ্জাম তালেবানদের কাছে রাশিয়া সরবরাহ করছে কিনা তা তদন্ত করে দেখবে বলে জানিয়েছিল আফগান কর্মকর্তারা। তবে রাশিয়া এই প্রযুক্তি তালেবানদের সরবরাহ করেছে, গনমাধ্যমে প্রকাশিত এমন খবরের সত্যতা এখোনো নিশ্চিত করা যায়নি।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের মুখপাত্র জেনারেল দাল্লাত ওয়াজিরি ভয়েস অব আমেরিকাকে বলেছেন, তালেবনরা রাতের অন্ধকারে দেখবার জন্য বিশেষ চশমা, ফারহ ও হেলমন্দ প্রদেশে ব্যবহার করছে বলে তারা প্রমান পেয়েছেন।

এই নাইট ভিশন প্রযুক্তি অন্ধকারে শত্রুপক্ষকে দেখবার জন্য ব্যবহার করা হয় যখন রাতে আলো না থাকায় কোন কিছুই চোখে পড়েনা। এ ধরনের প্রযুক্তি সচরাচর যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ব্যবহার করে এবং যুক্তরাষ্ট্রের সেনাদের দ্বারা প্রশিক্ষিত আফগান বিশেষ বাহিনী জঙ্গীদের বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহার করে।

তালেবানরা যে উন্নত প্রযুক্তির য্দ্ধু সরঞ্জাম ব্যবহার করছে এ খবর গণমাধ্যমে প্রাই শোনা যায় তবে তালেবানদের এই নাইট ভিশন সরবরাহের সাম্প্রতিক অভিযোগের বিষয়ে আফগান কতৃপক্ষ তদন্ত করছে। কাবুলে রাশিয়ার দূতাবাস এই অভিযোগ অস্বীকার করে বলেছে, মস্কো তালেবানদের সামরিক বা আর্থিক সহায়তা প্রদান করছে এমন সব অভিযোগগুলি ভিত্তিহীন।

XS
SM
MD
LG