অ্যাকসেসিবিলিটি লিংক

উহূরূ কিনিয়াটাকে বিজয়ি বলে সরকারি ভাবে ঘোষনা করেছে কিনিয়ার নির্বাচন কমিশন


কিনিয়ায় , ২ হাজার ৭ সালের পর দেশের প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে উহূরূ কিনিয়াটাকে সরাসরিভাবে বিজয়ি বলে সরকারি ভাবে ঘোষনা করেছে কিনিয়ার নির্বাচন কমিশন ।
Independent electoral and boundaries কমিশনের চেয়ারম্যান আইয্যাক হাসান আজ শনিবার বলেন – নির্বাচনে মি:কিনিয়াটা পেয়েছেন ৫০ দশমিক ৭ শতাংশ ভোট, রান অফ ফিরতি নির্বাচন এড়াতে যে পঞ্চাশ শতাংশের বেশি ভোট দরকার এটা তারই সামান্য একটুই বেশি । গত সোমবারের নির্বাচনে ৪৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতিয় অবস্থান লাভ করেছেন কিনিয়ার প্রধানমন্ত্রী রায়িলা ওডিঙ্গা । তিনি নির্বাচনের কিছু কিছু অনিয়মের উল্লেখ করে বলেছেন – নির্বাচনে পরাজয় স্বীকারের কোনো চিন্তাভাবনাই তিনি বিবেচনায় আনছেন না ।
এর আগে বৃহস্পতিবারে রায়িলা ওডিঙ্গার নির্বাচনী জুটি কালোনযো মুসিয়োকা বলেন – কিছু কিছু ভোটে কারচুপি হয়েছে । নির্বাচন কমিশন চেয়ারম্যান আইয্যাক হাসান অভিযোগ অস্বীকার করেছেন । ২ হাজার সাত সালের পর কিনিয়ায় এই প্রথম নির্বাচন হলো গত সোমবার । দু হাজার সাতের বিতর্কিত নির্বাচনের পর সপ্তাহের পর সপ্তাহ ধরে যে হানাহানি হয়েছিলো তাতে প্রাণ হারায় ১১ শ’রও বেশি মানুষ – ঘরছাড়া-গৃহহারা হয় ৬ লক্ষ লোক ।
XS
SM
MD
LG