অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে আলোচনার লক্ষ্যে জন কেরী জর্ডান অবস্থান করছেন


ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যেকার উত্তজনা নিরসণে দু’পক্ষের নেতৃবৃন্দের সঙ্গে আলোচনার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী জর্ডান অবস্থান করছেন।

“অমরা সব সময়ই আশা জাগিয়ে রেখেছি; আশা হারায়নি”; শনিবার জন করীর সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন আব্বাস। উত্তরে কেরীও বলেন, “আমিও আশাবাদী”।

পরে জন কেরী জর্ডানরের বাদশা আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন। ইসরাইল-ফিলিস্তিনের মধ্যেকার সাম্প্রতিতক উত্তেজনা শুরু হয় জেরুজালেমের যে আল আকসা মসজিদ কম্পাউন্ড নিয়ে, তার জিম্মায় রয়েছে জর্ডান।

বার্লিনে ইসরাইলী প্রধানমন্ত্রী বেন্ইয়ামিন নেতান্ইয়াহুর সঙ্গে জন কেরীর বৈঠকের দুদিন পর এ আলোচনা হচ্ছে। জন কেরী বলেন দু’পক্ষের মধ্যেকার উত্তেজনা প্রশমনের ব্যাপারে তিনি আশাবাদী।

গত কয়েক সপ্তাহে এই উত্তেজনাকর পরিস্থিতেত অন্তত ১০ জন ইসরাইলী এবং প্রায় ৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

মধ্যপ্রাচ্য কোয়ার্টেট অথাৎ যুক্তরাষ্ট্র , রাশিয়া ইউরোপিয়ন ইউনিয়ন এবং জাতিসংঘ ইসরাইল ও ফিলিস্তিনকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহবান জানিয়ে, উষ্কানীমূলক কর্মকান্ড থেকে বিরত থাকতে বলেছে।

শুক্রবার ভিয়েনায় সিরিয়া বিষয়ক আলোচনার পার্শবৈঠকে ঐ কোয়ার্টেট সদস্যরা এ আহবান জানান। পাশাপাশি তারা ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সাম্প্রতিক উত্তেজনাকরন পরিস্থিতি নিয়েও আলোচনা করেন।

বৈঠক শেষে এক বিবৃতিতে কোয়ার্টেট নেতারা গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, এ সমস্যার একটি দ্বিরাষ্ট্র ভিত্তিক সমাধান করা যায় কিনা, এ ব্যাপারে আলোচনার লক্ষ্য ঐ অঞ্চলে তাদের প্রতিনিধি পাঠাবেন।

এদিকে জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেছেন এই উত্তজনা গভীর পীড়াদায়ক এবং অগ্রহনযোগ্য। তিনি দুই পক্ষকেই উত্তজনা নিরসনে আলোচনায় বসে এর সমাধানের আহবান জানান।

ইসরাইল ফিলিস্তিন উত্তেজনা ও সিরিয়া সংকট সমাধানের পথ খুঁজতে জন কেরী ইউরোপ ও মধ্যপ্রাচ্য সফর করছেন। জর্ডানের পর তিনি সৌদী অরবে সফর করবেন এবং সৌদী বাদশা সালমানসহ সৌদী কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন।

XS
SM
MD
LG