অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপের প্রতি আমেরিকান সমর্থনের কথা পররাষ্ট্র মন্ত্রী কেরি পুনর্ব্যক্ত করেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে দৃঢ় বন্ধনের কথা উল্লেখ করে বলেন যে এখন যখন যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে এক নতুন উত্তেজনার সম্মুখীন এবং অকল্পণীয় হারে শরনার্থীদের ঢল নামছে ঠিক তখন এ রকম শক্তিশালী ও সফল সম্পর্কের বিষয়ে যুক্তরাষ্ট্রর গভীর আগ্রহ আছে।

মিউনিকে নেটোর নিরাপত্তা সম্মেলনে দেওয়া ভাষণে কেরি এই মন্তব্য করেন। তিনি ইউক্রেন সংকট , সিরীয় সঙ্কটে সৃষ্ট শরনার্থী সমস্যা মোকাবিলায় এবং ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নে থাকবে কী না সে সব প্রশ্নে যুক্তরাষ্ট্রের মিত্রদের যুক্তরাষ্ট্রর সমর্থন প্রদানের ব্যাপারে আশ্বস্ত করেন।

রাশিয়ার প্রধানমন্ত্রী দ্যমিত্রি মেদইয়েদেভ আবারও শীতল যুদ্ধ শুরু করার ব্যাপারে পশিচমকে দোষারোপ করার কয়েক ঘন্টার মধ্যেই কেরি বলেন যে এটা আজ পরিস্কার যে শীতল যুদ্ধ অনেক দিন আগে্‌ শেষ হবার পর , স্বাধীনতা রক্ষা এবং শান্তির অন্বেষণের জন্য সাহস এবং মনোবল আজ ও তেমনি গুরুত্বপূর্ণ যেমনটি ছিল অর্ধ শতাব্দি আগে।

তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরফ বলেন যে সিরিয়া সংঘাতে অস্ত্র বিরতি কার্যকর রাখার জন্য রাশিয়ার এবং যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মধ্যে সমন্বয়ের প্রয়োজন রয়েছে। এ প্রসঙ্গে কেরি বলেন , লাভরফ বলেছেন কে সসন্ত্রাসী কে সন্ত্রাসী নয় সেটা নির্ধারণের জন্য রাশিয়া ও যুক্তরাষ্ট্রর মধ্যে সমন্বয়ের প্রয়োজন রয়েছে। তিনি বলেন আমি পরিস্কার ভাবে বলতে চাই যে আমরা এক সঙ্গে বসে এই সংকটের রাজনৈতিক, মানবিক এবং সামরিক সমাধান না করা পর্যন্ত সংঘাত বন্ধ এবং মানবিক সমস্যা সমাধানের আর কোন উপায় নেই ।

XS
SM
MD
LG