অ্যাকসেসিবিলিটি লিংক

কেরি সিরিয়াকে বলেছেন রাসায়নিক অস্ত্র হস্তান্তর করতে


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলছেন, যদি প্রেসিডেণ্ট বাশার আল আসাদ তাঁর সরকারের কথিত রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রত্যুত্তরে সামরিক অভিযান ঠেকাতে চান তাহলে, এ সপ্তাহের মধ্যে তাঁর সব অস্ত্র গোলা-বারুদ হস্তান্তর করা উচিত।
সোমবার লন্ডনে, তিনি আরো বলেছেন, তিনি বিশ্বাস করেন না, মিঃ আসাদ এই পদক্ষেপ নেবেন, এবং তিনি সন্দিহান, একটি গৃহযুদ্ধ চলার সময় তা করা সম্ভব কিনা।
তবুও, তিনি বলেছেন, ওবামা প্রশাসনের কোন সন্দেহ নেই, সিরিয়ার রাসায়নিক অস্ত্র নিয়ন্ত্রণ করে একটি সংঘবদ্ধ গোষ্ঠী যার কেন্দ্রে রয়েছেন মিঃ আসাদ।
মিঃ কেরি বলেছেন, যদি আন্তর্জাতিক মহল কোন ব্যবস্থা না নেয়, তাহলে, মিঃ আসাদ এবং মধ্য প্রাচ্যে যাঁরা যুক্তরাষ্ট্রের মিত্র নয়, তাঁদের কাছে ভুল বার্তা পাঠানো হবে।
তিনি বলেছেন, “যদি আপনি, হিজবোল্লাহ ও আসাদকে অভিনন্দন জানাতে চান তাহলে আপনারা যা চান তা করতে পারেন। অর্থাৎ কিছুই না করতে পারেন”।
“আমরা বিশ্বাস করি তা বিপদজনক। এবং আমরা যদি এখন কোন পদক্ষেপ না নেই তাহলে, ভবিষ্যতে আমাদের এর মোকাবিলা করতে হবে আরো মারাত্মক পরিস্থিতিতে”।
এদিকে ওবামা প্রশাসন, সিরিয়ার সামরিক অভিযানের প্রয়োজনীয়তা সম্পর্কে, একই সঙ্গে কংগ্রেস এবং আমেরিকার জনগণকে বোঝানোর চেষ্টা করছে।
উচ্চ পর্যায়ের নিরাপত্তা কর্মকর্তারা, এ সপ্তাহে, প্রকাশ্যে এবং গোপণে আইন-প্রণেতাদের সঙ্গে বৈঠক করবেন।
ওবামা প্রশাসন, তাঁদের মিত্র, আইন-প্রণেতা এবং গণমাধ্যমগুলোকে রাসায়নিক অস্ত্র হামলার ভিডিও বিতরণ করছে। কর্মকর্তারা বলছেন, তাঁদের হাতে সন্দেহাতীত প্রমাণ আছে, গত মাসে, দামেস্কের উপশহরে, মিঃ আসাদের বাহিনী বিষাক্ত গ্যাস ব্যবহার করেছে এবং ১৪শরও বেশি মানুষ মারা গেছে।
জাতিসংঘের পরিদর্শকদের কিছুদিনের মধ্যে আগস্টের ২১ তারিখের হামলার ব্যাপারে রিপোর্ট দেবার কথা। কেরি বলেছেন, জাতিসংঘের রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞদের রিপোর্টের জন্যে অপেক্ষা করবেন কিনা সে বিষয়ে প্রেসিডেণ্ট ওবামা এখনও সিদ্ধান্ত নেন নি।

সিরিয়ায় আমেরিকার সামরিক অভিযানের বিষয়ে, এ সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে আলোচনা হবে। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের বাইরে, ওবামা প্রশাসন চেষ্টা করছে এই অভিযানের পক্ষে সমর্থন আদায়ের। সর্বশেষ পরিস্থিতি নিয়ে বিশেষ প্রতিবেদন শুনুন রোকেয়া হায়দারের কাছে।
XS
SM
MD
LG