অ্যাকসেসিবিলিটি লিংক

কেরি সিরিয়া বিষয়ে সৌদি শাহজাদার সঙ্গে বৈঠক করেছেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি আজ সকালে জেদ্দায় সৌদি শাহজাদা মোহাম্মদ বিন সালমান এর সঙ্গে বৈঠক করেছেন। অন্যান্য বিষয়ের মধ্যে তাঁরা সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান সম্পর্কে আলাপ আলোচনা করেন।

সিরিয়ায় সামরিক তৎপরতা সম্বন্ধে রাশিয়ার সঙ্গে আগেকার বৈঠকগুলো সম্পর্কে অবহিত করতে কেরি বাহরাইন এবং উপসাগরীয় সহযোগিতা পরিষদের কুটনীতিকদের সঙ্গে ও বৈঠক করেছেন।

এই শুক্রবার জিনিভায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরফের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকের আগে কেরি সিরিয়া পরিকল্পনা সম্পর্কে অন্যান্য উপসাগরীয় দেশগুলোর সমর্থন পেতে চাইছেন। লাভরফের সঙ্গে বৈঠকের সময়ে সিরিয়ায় কথিত ইসলঅমিক স্টেট জঙ্গিদের পরাস্ত করতে দু পক্ষই সামরিক সহযোগিতা এবং তথ্য বিনিময়ের ব্যাপারে সম্মত হবার চেষ্টা করবেন।

সৌদি আরবে কেরির এই সফরের ঠিক একদিন আগেই তুরস্ক আই এস জঙ্গিদের জারাব্লুস শহর থেকে বিতাড়িত করতে সিরিয়ায় আক্রমণ চালায়। তুরস্কের দক্ষিণাঞ্চলের সীমান্ত সংলগ্ন এই শহরটির নিয়ন্ত্র্রণ ২০১৪ সাল থেকেই জিহাদিরা নিয়ন্ত্রণ করছে। আজ সকালেই কেরি টেলিফোনে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুৎ চাভুসোগলুর করে কথা বলেছেন । উভয়ই আই এস এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবার প্রত্যয় প্রকাশ করেন।

XS
SM
MD
LG