অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ভারতসহ মোট ৭টি দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি


কুয়েত সরকার ৩০ জুলাই সবশেষ সিদ্ধান্তে ঘোষণা দিয়েছে যে, বাংলাদেশ, ভারতসহ মোট ৭টি দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। করোনা মহামারীর কারণে ৪ মাস বন্ধ থাকার পরে ১ আগস্ট থেকে দেশটির আন্তর্জাতিক ফ্লাইট শুরু হলেও বাংলাদেশ,ভারতসহ এই ৭টি দেশ ছাড়া অন্য সব দেশের নাগরিকদের সে দেশে প্রবেশাধিকার থাকবে। অন্য ৫টি দেশ হচ্ছে- নেপাল, পাকিস্তান, শ্রীলংকা, ইরান ও ফিলিপাইন। ৩০ জুলাই কুয়েতের মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা জানিয়ে এক ঘোষণায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একথা জানিয়েছে। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে না পারার সাথে এই সিদ্ধান্তের সম্পৃক্ততা রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কুয়েত সরকারের এই সিদ্ধান্তে বাংলাদেশের জনশক্তি রপ্তানি খাতের ওপরে এক বড় আঘাত বলে ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন বাংলাদেশের জনশক্তি রপ্তানিকারক রিক্রুটিং এজেন্সীসমূহের শীর্ষ সংগঠন বায়রা’র মহাসচিব শামীম আহমেদ চৌধুরী।


এদিকে, কুয়েতে অবস্থানকারী ২ লাখের বেশি বাংলাদেশী অভিবাসীকে দেশটি ত্যাগ করার ব্যাপারে কুয়েতের পার্লামেন্ট অতি সম্প্রতি একটি বিলে সম্মতি জানিয়েছে। পার্লামেন্টে বিলটি পাস হলে এটি কার্যকর হবে। কুয়েত কর্তৃপক্ষ বলছে, কুয়েতের মোট জনসংখ্যার অর্থাৎ ৪৩ লাখের ৩ শতাংশের বেশি বাংলাদেশী জনশক্তি ওই দেশটিতে থাকতে পারবে না। বর্তমানে বৈধ-অবৈধ মিলিয়ে সাড়ে ৩ লাখের বেশি বাংলাদেশী অভিবাসী কুয়েতে অবস্থান করছেন।
ইতালি সরকার করোনার ভুয়া ও জাল সার্টিফিকেট এবং প্রতারণাকান্ডে সে দেশে বাংলাদেশীদের প্রবেশে ৫ অক্টোবর পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করেছে। পরিস্থিতি বিবেচনায় পরবর্তীকালে আবার নতুন সিদ্ধান্ত নেয়া হবে বলে দেশটির কর্তৃপক্ষ বলছে।


XS
SM
MD
LG