অ্যাকসেসিবিলিটি লিংক

কিরগিস্তানে গণ-অসন্তোষের মুখে প্রেসিডেন্টের পদত্যাগ


বার্তা সংস্থা রয়টার জানাচ্ছে যে কিরগিস্তানের প্রেসিডেন্ট সুরোনবাই জিনবেকভ সে দেশে বিতর্কিত নির্বাচনের পর ১০ দিন ধরে চলে আসা অশান্ত অবস্থার পরিপ্রেক্ষিতে পদত্যাগ করেছেন। তিনি বলেন তিনি নিরাপত্তা বাহিনী এবং যে সব বিক্ষোভকারী তাঁর পদত্যাগ দাবি করছে তাদের মধ্যে সংঘাত এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছেন।  ৪ঠা অক্টোবরের সংসদ নির্বাচনের পর থেকেই কিরগিস্তানে গোলযোগ চলে আসছে । জিনবেকভের মিত্রদের জয়ী ঘোষণা করার পরেই বিরোধীরা এই নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছে।

বার্তা সংস্থা রয়টার জানাচ্ছে যে কিরগিস্তানের প্রেসিডেন্ট সুরোনবাই জিনবেকভ সে দেশে বিতর্কিত নির্বাচনের পর ১০ দিন ধরে চলে আসা অশান্ত অবস্থার পরিপ্রেক্ষিতে পদত্যাগ করেছেন। তিনি বলেন তিনি নিরাপত্তা বাহিনী এবং যে সব বিক্ষোভকারী তাঁর পদত্যাগ দাবি করছে তাদের মধ্যে সংঘাত এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছেন। ৪ঠা অক্টোবরের সংসদ নির্বাচনের পর থেকেই কিরগিস্তানে গোলযোগ চলে আসছে । জিনবেকভের মিত্রদের জয়ী ঘোষণা করার পরেই বিরোধীরা এই নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছে।

বিরোধী সমর্থকরা রাস্তায় নেমে আসে এবং সরকারী ভবনগুলো দখল করে নেয়। তার পর কর্তৃপক্ষ ঐ নির্বাচনের ফলাফল বাতিল করে দেয়। জিবেকভ গত সপ্তায় ঘোষণা করেছিলেন যে তিনি পদত্যাগ করবেন কিন্তু পরে তিনি জানান যে নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত তিনি ক্ষমতায় থাকবেন। গতকাল জিনবেকভ সংসদের এই সিদ্ধান্ত মেনে নেন যে সাদির জাপারভ প্রধানমন্ত্রী হবেন। জাতীয়তাবাদী জাপারভকে গত সপ্তায় তাঁর সমর্থকরা কারাগার থেকে মুক্ত করে আনে। জাপারভ এবং তাঁর সমর্থকরা দাবি করেন যে জিনবেকভ যেন ক্ষমতা ত্যাগ করেন। দেশটি বহু বছর ধরেই রাজনৈতিক ডামাডোলের মধ্য দিয়ে যাচ্ছে। জিনবেকফ হচ্ছেন ২০০৫ সাল থেকে কিরগিস্তানে গণ-অভ্যুত্থানে ক্ষমতাচ্যূত তৃতীয় প্রেসিডেন্ট ।

XS
SM
MD
LG