অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বহিরাগতদের অনুপ্রবেশ: একটি বিশ্লেষণ


Interview with Shafiqur Rahman
please wait
Embed

No media source currently available

0:00 0:09:56 0:00

Interview with Shafiqur Rahman

অভিযোগ উঠেছে সর্বত্র যে স্বয়ং সংবিধানের রক্ষকের কথা বার্তা ও উস্কানিতে তাঁর সমর্থক একদল বিশৃঙ্খল মানুষ ক্যাপিটল ভবনে প্রবেশ করে, অনেক  কিছু তছনছ করে এই সর্বোচ্চ আইন পরিষদের পবিত্রতা নষ্ট করেছে। এতে কেবল যুক্তরাষ্ট্রে নয় গোটা বিশ্বে সমালোচনার ঝড় বইছে।

১৭৭৬ সালে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণার পর নানা চড়াই উতরাই পেরিয়ে যুক্তরাষ্ট্রে গণতন্ত্র স্থায়ী ও প্রতিষ্ঠানিক রূপ নেয়ার ২২৫ বছর পর এই দ্বিতীয়বার আক্রান্ত হলো আইন পরিষদ, কংগ্রেস ভবন ক্যাপিটল । প্রথম আক্রমণটি এসেছিল ঔপনিবেশিক ব্রিটিশ সাম্রাজ্যের কাছ থেকে । এবার অভিযোগ উঠেছে সর্বত্র যে স্বয়ং সংবিধানের রক্ষকের কথা বার্তা ও উস্কানিতে তাঁর সমর্থক একদল বিশৃঙ্খল মানুষ ক্যাপিটল ভবনে প্রবেশ করে, অনেক কিছু তছনছ করে এই সর্বোচ্চ আইন পরিষদের পবিত্রতা নষ্ট করেছে। এতে কেবল যুক্তরাষ্ট্রে নয় গোটা বিশ্বে সমালোচনার ঝড় বইছে। বুধবারের সেই ঘটনা ও এর পরিণাম বিশ্লেষণ করেছেন যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারলাইনা স্টেট ইউনিভার্সিটির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক , বিশিষ্ট সংবাদ বিশ্লেষক ড. শফিকুর রহমান।

আর তাঁর সঙ্গে স্কাইপে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড থেকে ভয়েস অফ আমেরিকার মাল্টিমিডিয়া সাংবাদিক ও সম্প্রচারক আনিস আহমেদ ।

ভিডিও চিত্রধারণ ও সম্পাদনা : সানজানা ফিরোজ

XS
SM
MD
LG