অ্যাকসেসিবিলিটি লিংক

বৈরুতের বিস্ফোরণে এখন প্রাণহানির সংখ্যা ১০০,প্রায় চার হাজার লোক আহত


কর্মকর্তারা বলছেন এখনো লোকজন ধ্বংসবাশেষের ভেতর দিয়ে হতাহতদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে এবং অনেকেই আত্মীয় স্বজনদের খুঁজছেন আর তাই হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। গতকালের  বিস্ফোরণের প্রকৃত কারণ জানা যায়নি।

মঙ্গলবার বৈরুতের বন্দর এলাকায় প্রচন্ড বিস্ফোরণে বিপুল প্রাণহানির পর আজ বুধবার লেবাননের প্রধান মন্ত্রী হাসান দাইয়াব রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। লেবাননের রেডক্রস আজ সকালে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে এই বিস্ফোরণে কমপক্ষে ১০০ জন নিহত এবং চার হাজার লোক আহত হয়েছেন। কর্মকর্তারা বলছেন এখনো লোকজন ধ্বংসবাশেষের ভেতর দিয়ে হতাহতদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে এবং অনেকেই আত্মীয় স্বজনদের খুঁজছেন আর তাই হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। গতকালের বিস্ফোরণের প্রকৃত কারণ জানা যায়নি।

লেবাননের কর্মকর্তারা সন্দেহ করছেন বন্দরের গুদামে মওজুদ রাখা মারাত্মক বিস্ফোরক কয়েক টন সোডিয়াম নাইট্রেট ‘এর কারণে এই বিস্ফোরণ ঘটে থাকতে পারে। বিস্ফোরণের পরই গোটা এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে, ভূমিকম্পের মতো সব কিছু কেঁপে ওঠে এবং এর ফলে আশপাশের ভবন ও পার্ক করা গাড়িগুলো মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। হাসপাতালগুলোতে আহত লোকের ভিড় জমে ওঠে। বৈরুতে যুক্তরাষ্ট্রের দূতাবাস লোকজনকে ঘরের ভেতরে থাকতে বলে কারণ এ রকম খবর পাওয়া গেছে যে এই বিস্ফোরণের কারণে পরিবেশে বিষাক্ত গ্যাস ছড়িয়েছে। নেতারা এ বিষয়ে দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছেন এবং প্রধানমন্ত্রী বলছেন এর জন্যে দায়ি যারা তাদের এর মূল্য দিতে হবে।

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আওন আজ মন্ত্রীসভার একটি জরুরি বৈঠক ডেকে বলছেন যারা এর জন্যে দায়ি তাদের কঠোর শাস্তির সম্মুখীন হতে হবে। তিনি বলেন এটা কোনমতেই মেনে নেয়া যায় না যে কোন রকম সুরক্ষার ব্যবস্থা ছাড়া বন্দরের গুদামে ৬ বছর ধরে ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট রাখা ছিল।

এ দিকে আন্তর্জাতিক সম্প্রদায় এই ঘটনায় নিহতদের জন্য যেমন শোক প্রকাশ করেছে তেমনি এই উদ্ধার তত্পরতায় বৈরুতের জনগণকে সাহায্যের প্রস্তাব দিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাক্রঁ বলেছেন ফ্রান্স জরুরি চিকিত্সক এবং কয়েকটন চিকিত্সা সামগ্রী পাঠাচ্ছে । রাশিয়া বলেছে তারা চিকিত্সকসহ মোবাইল হাসপাতাল পাঠাচ্ছে। জর্দান , ইরান ও চেক প্রজাতন্ত্রসহ বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়িয়েছে। জাতিসংঘও বলেছে যে তারা এই ইবপদের সময়ে লেবাননের পাশেই আছে। মহাসচিব অ্যান্টনিও গুয়েতেরেসের একজন মুখপাত্র বলেছেন তিনি এই ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গতকাল হোয়াইট হাউজে সংবাদদাতাদের বলেন যুক্তরাষ্ট্র লেবাননকে সাহায্য করতে প্রস্তুত রয়েছে । তিনি এ কথাও বলেন যে মনে হচ্ছে এই বিস্ফোরণটি যেন মারাত্মক কোন আক্রমণ।

XS
SM
MD
LG