অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ার সির্তে শহরকে দখলমুক্ত করার সঙ্কল্প : ঐকমত্যের সরকারী বাহিনী


লিবিয়ার ঐকমত্যের সরকারের সঙ্গে সম্পৃক্ত বাহিনী বলছে যে তারা শিগগিরই ইসলামিক স্টেট দখলকৃত বন্দর নগরী সির্তের নিয়ন্ত্রণ গ্রহণ করতে যাচ্ছে।

ওগাদুগো সম্মেলন কেন্দ্রের কাছে প্রচন্ড লড়াই চলছে। এই সম্মেলন কেন্দ্রটিকেই আইস কমান্ড সেন্টার হিসেবে ব্যবহার করা হচ্ছে । ফরাসি বার্তা সংস্থা এ এফ পি আরও জানিয়েছে যে আই এস নিয়ন্ত্রিত অবস্থানগুলোতে হামলার জন্য জঙ্গি বিমানও ব্যবহার করা হচ্ছে।

জাতীয় ঐকমত্যের সরকার বা Government of National Accord ‘এর সঙ্গে সংশ্লিষ্ট যোদ্ধারা মে মাসের গোড়া থেকেই লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির নিজের শহর সির্তে দখলের লড়াই চালিয়ে যাচ্ছে। সরকারপন্থি বাহিনীর মুখপাত্র আহমেদ হাদিয়া দ্য এসোসিয়েটেড প্রেসকে গতকাল জানান যে তাদের এই আক্রমণ অভিযান এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। পশ্চিমাঞ্চলের মিসরাটা শহর থেকে এ বছর গোড়ার দিকে মিলিশিয়া সির্তের শহরতলীতে গিয়ে পৌঁছায় । তবে মাইন এবং আত্মঘাতী বোমাবাজদের হামলার কারণে তাদের গতি কিছুটা স্তিমিত হয়ে পড়ে।

সরকারপন্থি যোদ্ধারা এখন শহরটিকে পশ্চিম , দক্ষিণ এবং পূর্ব এই তিনদিক থেকেই ঘিরে ফেলছে। জাতিসংঘ সমর্থিত লিবিয়ার সরকার বলছে যে সির্তে পুনরুদ্ধারের এই লড়াইয়ে শতাধিক সরকারী সৈন্য নিহত এবং চারশ ‘র এ বিশি সৈন্য আহত হয়।

XS
SM
MD
LG